আচিল থেকে কিভাবে ঘরোয়া পদ্ধতিতে মুক্তি পাবেন

ত্রিশাল প্রতিদিন ডেস্ক::  কিভাবে আপনি ঘরোয়া পদ্ধতিতে আপনার মুখের/ত্বকের আঁচিল থেকে  মুক্তি পেতে পারেন খুব সহজে এক রাতের মধ্যে । মানুষের সৌন্দর্যের  প্রথম কেন্দ্রবিন্দু হচ্ছে তার মুখ। মানুষের ব্যক্তিত্ব ফুটে উঠে প্রথম মুখে,আঁচিল বা স্ক্রিন ট্যাগ একজন মানুষের সৌন্দর্য নষ্ট করে দেয়। নষ্ট হয় তার আনন্দ ঘন সুন্দর মুহূর্ত গুলো। চিন্তার অন্ত থাকে না যদি কারো মুখে বা ত্বকে আঁচিল ফুটে ওঠে ।

বিভিন্ন কারণে আমাদের শরীরে আঁচিল দেখা দিতে পারে ।আঁচিল হল একপ্রকার নরম টিস্যু যা শরীরের বাইরে বের হয় ছোট বা ক্ষুদ্রাকৃতির গোটা হিসেবে। এটা কোলাজেন টিস্যু দ্বারা তৈরি ।

বিভিন্ন কারণের মধ্যে অন্যতম হলো :-

  • অতিরিক্ত ওজন
  • টাইপ টু ডায়াবেটিসের কারণ
  • বেশি বয়সের কারণে
  • এবং হরমোনের ভারসাম্যহীনতার কারণে আমাদের শরীরে আঁচিল হতে পারে।

আঁচিল শরীরের যেকোনো জায়গায় হতে পারে।যেমনম- গলা মুখ চোখের আশেপাশে বুকের নিচে তলপেটে এবং বুকের উপরের দিকে কিংবা শরীরের ওপরের দিকে।যদিও আঁচিল খুব একটা ক্ষতিকর নয় কিংবা যন্ত্রণাদায়ক নয়। কিন্তু এটা মানুষের বিরক্তির কারণ ঘটায়। এবং এটার কোন নির্দিষ্ট চিকিৎসা নেই এবং মাঝে মাঝে আঁচিল নিজে থেকেই পড়ে যায়। কিন্তু মুখে কিংবা গলার আঁচিলগুলো মানুষের জন্য খুবই বিরক্তিকর।

বিশেষজ্ঞদের মতে, কিভাবে আপনি আপনার মুখের আঁচিল বা স্কিন ট্যাগ থেকে সহজেই মুক্তি পেতে পারেন কোন প্রকার বাড়তি খরচ ছাড়াই। মনোযোগ দিয়ে পড়বেন তাহলে বুঝতে পারবেন কিভাবে সহজে আঁচিল থেকে ঘরোয়া পদ্ধতিতে আপনি খুব সহজেই মুক্তি পেতে পারেন।

যেসব ঘরোয়া পদ্ধতিতে আপনি আঁচিল দূর করতে পারেন এক রাতের মধ্যে :

👉অ্যাপেল সিডার ভিনেগার:- প্রথমে আপনি সাবান দিয়ে আপনারা আচিলের জায়গাটি ভালো করে ধুয়ে পরিষ্কার করুন। এরপর শকিয়ে নিন এবং একটি তুলা দিয়ে আপেল সাইডার ভিনেগার দিয়ে ভিজিয়ে নিন। তারপর হালকা করে ঘষুন, এভাবে কয়েকদিন করলেই আপনারা আচিলটি দূর হয়ে যাবে এবং মুক্তি পেয়ে যাবেন।

👉 এসেন্সিয়াল অয়েল মিক্সার এর ব্যবহার:-দুই থেকে তিন ফোঁটা ল্যাভেন্ডার অয়েল ট্রি অয়েল এবং নিম অয়েল নিন ভাল করে মিশিয়ে নিন এরপর কটনবার দিয়ে স্কিন ট্যাগ এরিয়ার উপর হালকা করে ঘষতে থাকুন এভাবে কয়েকদিন ঘষলে আপনি আচিল থেকে মুক্তি পেয়ে যাবেন।

👉অ্যালোভেরা জেল:- এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে গুলিয়ে নিন এবং হালকা করে আচিল আক্রান্ত এলাকায় ঘষতে থাকুন এবং ভালো ফলাফল পেতে এটি বেশ কয়েকদিন ব্যবহার করুন তাহলে আপনি আচিল থেকে মুক্তি পেয়ে যাবেন।

👉গার্লিক বা রসুন বাটা রসুনের পেস্ট:- দু-তিনটি রসুনের কোয়া নিন, তা বেটে জুস তৈরি করুন, ছোট টেবিল চামচে রেখে কটনবার দিয়ে ভিজিয়ে স্কিন ট্যাগ এরিয়ায়র উপর হালকা করে ঘষুন। ভালো ফলাফল পেতে এটি দৈনিক  দুই তিনবার ব্যবহার করুন ।আশা করি আপনি আঁচিল থেকে মুক্তি পেয়ে যাবেন ইনশাল্লাহ।

👉 লেমন জুস থেরাপির মাধ্যমে:- প্রথমে ১/২ টেবিল চামচ লেবুর রস নিন। লেবুর রস নিন এবং স্ক্রিনের উপর প্রয়োগ করুন ফোটায় ফোটায় কিংবা একটি কটনবারের মাধ্যমে আঁচিলের চারপাশে এলাকায় ভালো করে হালকা মত ঘষতে থাকুন এই পদ্ধতিটি অনুসরণ করুন কিছুদিন, তাহলেই আঁচিল থেকে মুক্তি পেয়ে যাবে।

👉 বেকিং সোডার মাধ্যমে:- প্রথমেই এক টেবিল চামচ বেকিং সোডা নিন এবং অল্প একটু পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। আপনি ভার্জিন কোকোনাট অয়েল মেশাতে পারেন। পানির পরিবর্তে এবং এটি স্ক্রিনের আচিলের উপর কটনবার দিয়ে ৩০ মিনিটের মত রাখতে পারেন এবং এই পদ্ধতিটি প্রতিদিন করতে পারেন আঁচিল দূর হওয়া পর্যন্ত। আশা করি আপনি আচিল থেকে মুক্তি পেয়ে যাবেন। এছাড়াও আপনি ব্যানানা পিল,ক্যাস্টর অয়েল ইত্যাদি প্রয়োগের মাধ্যমে আচিল থেকে খুব সহজে মুক্তি পেতে পারেন।