হলুদ ও অপসাংবাদিকতা রুখতে দায়িত্বশীল হতে হবে

প্রকৃত সাংবাদিকদের আহ্বান

খাইরুল আলম রফিকঃঃ ভুয়া’ চিকিৎসক’, ভুয়া’ আইন’জীবী, ভুয়া’ ম্যাজিস্ট্রেট’, ভুয়া’ সেনা’ কর্মকর্তা, ভুয়া’ আইন’শৃঙ্খলা বাহিনী’র লোক’ ধরা পড়েছে। কিন্তু সাংবাদিক নামধারী’রা যেভাবে’ বিস্তা’র লাভ’ করেছে’ তা প্রতিরোধ’ করা’র দায়িত্ব’ অবশ্যই’ প্রকৃত সাংবাদিকদে’র। সাংবাদিকতা’ একটি’ মহান’ পেশা’, শিক্ষিত’ সমাজে’র একটি পেশা, দায়িত্বশীল শ্রেণী’র একটি পেশা। এ পেশা’র মান’মর্যাদা সমুন্নত’ রাখা’র দায়িত্ব অবশ্যই প্রকৃত সাংবাদিকদে’র।

পুলিশে’র ভাষ্য মতে, তারা শুদ্ধি অভিযান চালু করেছেন। যেসব’ পুলিশ’ মাদক’ কারবারি’ ও মাদক’ সেবনে’ অভ্যস্ত’ তাদের’ শারীরিক’ চেক-আপের মাধ্যমে’ মাদক সেবনে’র প্রমাণ পাওয়া ৬৮ জন পুলিশ চাকরিচ্যুত হয়েছেন।

হলুদ ‘সাংবাদিক’দের চিহ্নিত করার জন্য প্রকৃত সাংবাদিকদে’র অনুরূপ একটি উদ্যোগ’ নেয়া’ দরকার’ যা’ রাষ্ট্রে’র সব’ নাগরিকে’র সামাজিক নিরাপত্তা’ নিশ্চয়তা’ করবে। সংবাদপত্র’কে একটি’ স্বাধীন রাষ্ট্রে’র চতুর্থ’ স্তম্ভ অর্থাৎ চতুর্থ শক্তি’ মনে’ করে, যারা জাতি’র বিবেক’ হিসেবে’ কাজ করতে’ পারেন। মহান’ স্বাধীনতা’ যুদ্ধে’র প্রেক্ষাপট’ তৈরি’ করতে’ বাংলাদেশে’র সংবাদপত্রে’র অতীব’ গুরুত্বপূর্ণ’ ভূমিকা’ ছিল। সাংবাদিকতা’ ও সংবাদ’পত্র প্রকাশনা’ একটি’ দায়িত্বশীল’ কাজ, কিন্তু’ অপ’সাংবাদিকতা’ সংবাদপত্র’ অঙ্গনে’ প্রবেশ’ করে’ প্রকৃত’ সাংবাদিকদে’র মানসম্মান’কে ম্লান’ করে দিচ্ছে, কারণ এই কথিত সাংবাদিকতা’ করোনাভাইরাসে’র মতোই’ মিডিয়াতে’ প্রবেশ’ করেছে’ বিধায় পত্রিকায়’ প্রকাশিত’ সংবাদ’ সাধারণ মানুষ’ অনেক’ ক্ষেত্রে’ বিশ্বাস ‘করতে চায় না।

ফলে পাঠকে’র সংখ্যা’ কমে যাওয়া’য় বহুল’ প্রচারিত’ পত্রিকাগুলোরও কমে’ যাচ্ছে। চিন্তাশীল’ ব্যক্তিরা’ নিশ্চয়’ স্বীকা’র করবেন’ যে, জাতি ধীরে ধীরে পত্রিকা’বিমুখ হয়ে গেছে। এর কারণ কি? তা জাতির স্বার্থে অবিলম্বে খতিয়ে দেখা দরকার।