শীতের সময় কিভাবে সুস্থ থাকবো সর্দি-কাশি থেকে ?

 শীত মানেই অন্য রকম অনুভতি। সারা দিন ফিটফাট স্মার্ট একটা এক একটা দিন । তাছাড়াও শীতের কিছু বৈশিষ্ট মানুষকে কাবু করে ফেলে তার মধ্যে  “ঠাণ্ডা”, “জ্বর”, “গায়ে ব্যথা”, “মাথা ব্যথা”, “ত্বক শুষ্কতা” এর সাথে অসুখ-বিসুখ আর সর্দি-কাশির প্রকোপ তো বোনাস।  কিছু সাবধানতা অবলম্বনের মাধ্যমে সর্দি-কাশির সমস্যা থেকে আপনি সহজেই রক্ষা পেতে পারেন।

 জেনে নেয়া যাক এই সম্পর্কে টনিক এক্সপার্টের কিছু টিপস

  • ঘন ঘন “সাবান”,  “স্যানিটাইজার” বা “হ্যান্ড ওয়াশ” দিয়ে হাত ভালো করে ধোয়ার অভ্যাস করতে হবে। খাওয়ার আগে -পড়ে অবশ্যই  ধুয়ে নিন।

  •  চারপাশ সহ “টেবিল”, “চেয়ার”, “ল্যাপটপ”, “মোবাইল” “ফোন’, “কাপ-বাটি” সব পরিস্কার রাখুন।  আপনার ব্যবহারের সকল “কাপড়”, “চাদর” ভালোভাবে কয়দিন পর পর ধুয়ে ফেলুন। এতে “সর্দি-কাশি” সৃষ্টিকারী “ভাইরাস’-‘ব্যাকটেরিয়ার” দ্রুত বিস্তার রোধ করা যাবে।

  • প্রতিদিন’ গোসলে’ হালকা’গরম’ পানি’ ব্যবহার’ করতে’ পারেন। গোসলের’ ফলে’ শরীর’ পরিচ্ছন্ন’ সহ’ অ্যালার্জি’ সৃষ্টিকারী’ এলারজেন’ ও বিভিন্ন’ ক্ষতিকর’ ব্যাকটেরিয়া’ থেকে’ ত্বক’ মুক্ত’ থাকবে।

  • আদা’ চা’ ও মধু’ দেহের’ রোগ’ প্রতিরোধ’ ক্ষমতা’ বৃদ্ধি’ করে।  তাই সর্দি-কাশি হলে আদা’-চা’, মধু’ খেলে’ অনেক’ আরাম’ হয়।

  •  ঘুম শরীরের রোধ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অনেক সহায়তা করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ ভালো ঘুমের জন্য বেশ কার্যকর। পর্যাপ্ত’ পানি’ পান’ করুন। পর্যাপ্ত’ পানি’ শরীরের’ রোগ’ প্রতিরোধ’ ক্ষমতা’ বৃদ্ধি’ করে’।