ময়মনসিংহে প্রাথমিক বিদ্যালয়ের জমির বিরোধ নিষ্পত্তি করলেন ইউএনও

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহ সদর উপজেলার প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন, স্কুলে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি, সহশিক্ষা কার্যক্রম বাস্তবায়ন, শিক্ষার্থীদের বইপড়া নিশ্চিত করা,নৈতিক আচরণ নিয়ে গড়ে উঠা, বাৎসরিক দেয়াল পত্রিকা প্রকাশ করা, যেখানে প্রাথমিক বিদ্যালয়ের জমি নিয়ে সমস্যা রয়েছে স্কুলের উন্নয়নের স্বার্তে তা নিরসনসহ শিক্ষার্থীদের সৃজনশীল কার্যক্রমে সম্পৃক্ত করার মাধ্যমে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে দিন-রাতে ব্যাপক কর্মতৎপরতা দেখিয়ে চলছেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম।প্রাথমিক শিক্ষার মান যাচাই-বাছাই করে গুণগত মান নিশ্চিত করণে তিনি প্রতিদিন  ছুটছেন স্কুলের দোয়ারে-দোয়ারে। অপরদিকে শিক্ষার্থীদের দক্ষ হিসাবে গড়ে তুলতে শিক্ষকদেরকেও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। এছাড়াও প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে তিনি জেলা প্রশাসন গৃহীত ১৬টি কর্মপরিকল্পনাসমূহ বাস্তবায়নের চ্যালেঞ্জ ও সুপারিশশালা প্রণয়নের জন্য বিভিন্ন  কর্মশালা করছেন।

 তারই ধারাবাহিকতায় শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে দিনভর উপজেলার রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থদের নিরাপত্তা নিশ্চিত করণে স্কুলের বাউন্ডারি নির্মাণে স্কুলের জায়গা জমি নিয়ে সমস্যা থাকায়  রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিদর্শন করে জমি সংক্রান্ত সমস্যা সমাধানে স্থানীয় গণ্যমান্যদের নিয়ে আলোচনা করেন। দীর্ঘ আলোচনা ও মাপযোগ শেষে স্কুলের মোট জায়গা ৫০ শতাংশের মাজে মাপযোগ করার পর পাওয়া যায় সাড়ে ৪৩ শতাংশ।

 এ বিষয়টি সমাধানে প্রাথমিক একটা সিদ্ধান্তে আসেন তিনি। সিদ্ধান্ত মোতাবেক দ্রত আলোচনার মাধ্যমে সমাধানে আনতে  রাঘবপুর স্কুলের প্রধান শিক্ষক উম্মে হানি ম্যানেজিং কমিটির সভাপতি মুহিবুল্লাহ, রাঘবপুর রহমানিয়া ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ড’সিরাজুল ইসলাম,অধ্যক্ষ আশরাফ উদ্দীন রেজবীকে যৌথভাবে  একসাথে  বসে আলোচনার মাধ্যমে সমাধান করার  আহবান জানান ইউএনও শফিকুল ইসলাম। এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন-উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন, সহকারী শিক্ষা অফিসার কবিতা নন্দী,ইউপি সদস্য রইস উদ্দিন,চরনিলক্ষিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হক মন্ডল, স্থানীয় ফজলুল হক মন্ডল,জয়নাল আবেদীন,সাদির উদ্দিন, ফখর উদ্দীন,জালাল উদ্দিন, রফিকুল ইসলাম মন্ডল প্রমুখ। পরে তিনি রাঘবপুর খানপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মান কাজের উদ্বোধন করেন এবং নির্মাণাধীন সামগ্রির গুণগত মান যাচাই-বাছাই এর লক্ষে পরিদর্শন করেন।

 স্থানীয়রা জানায়-রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংলগ্ন রেললাইনের কারণে বিদ্যালয়ের শিক্ষার্তীরা ঝুকিতে থাকে। তাই এর চারপাশে বাউন্ডারি ওয়াল নির্মাণ করে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা জরুরী। তবে বিদ্যালয়ের জমির সাথে থাকা রাঘবপুর ফাজিল মাদ্রাসা ও পাশ্ববর্তী জমির সীমানা ও একটি রাস্তার কারনে স্কুলের জমি বুজে নিতে স্কুল কর্তৃপক্ষের সমস্যার কারণ হয়ে দাড়িয়েছে।   নিয়ে  ইতিমধ্যে সহকারী কমিশনার ভূমি এসিল্যান্ড মাপযোগ করে একটা সিদ্ধ্যান্ত দিলেও স্থানীয় একটি মহল তা মানতে নারাজ ছিলো। অবশেষে ইউএনও শফিকুল ইসলামের দক্ষতা ও মেধায় স্থানীয়রা এসমস্যা সমাধানের একটা ক্লো পেয়েছে বলে তারা ইউএনও’র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।  একই দিনে উপজেলা নির্বাহী অফিসার  নগরীর ৩২নং ওয়ার্ডের চরলক্ষ্মীপুর খালপাড় এলাকায় জমি নিয়ে দুপক্ষের বিরোধ নিষ্পত্তির লক্ষে পরিদর্শন শেষে খালপাড় চরলক্ষ্মীপুর  মিনা জামে মসজিদে  জুম্মার নামাজ আদায় করেন। এসময় তার সাথে উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন সহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।