ময়মনসিংহে দালাল বিরোধী অভিযানে সাজারুলকে আটক করে মুচলেকা আদায়

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহ জেলার সদর উপজেলার ভূমি অফিসের দালালদের মহা আতঙ্কের নাম এখন সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি  (এসি ল্যান্ড) এইচ এম ইবনে মিজান । একের পর এক ভূমি অফিসের দালালদের পাকড়াও, গ্রেফতার, মুচলেকা আদায়পুর্বক সতর্কতার ধারাবাহিকতায় আবারো গ্রেফতার হল সাজারুল নামে পেশাদার এক দালাল।

গ্রেফতারকৃত দালার সাজারুল ইসলাম জারুয়া ইউনিয়নের চান মিয়ার পুত্র  বলে জানা গেছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর ) দুপুর ১২ টার সময় সদর উপজেলার ৩জন ভূমি মালিকের কাছে নামজারী করা বাবদ ২০হাজার টাকা দাবী করে দর কষাকষি করার সময় গোপন সংবাদের ভিত্তিতে সহকারী কমিশনার ভূমি ( এসিল্যান্ড) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  এইচ এম ইবনে মিজান ভ্রাম্যমান অভিযান পরিচালনা করে তাকে আটক করেন। পরে আর কোনদিন দালালী করতে আসবেনা মর্মে দন্ডনীয় আইনে জরিমানা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয় বলে জানিয়েছেন এসিল্যান্ড ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এইচ এম ইবনে মিজান।

সদর সহকারী কমিশনার ভূমি এসিল্যান্ড এইচ এম ইবনে মিজান জানান- মঙ্গলবার  ময়মনসিংহ সদর উপজেলা ভূমি অফিস থেকে সাজারুল নামের এই দালালকে আটক করা হয়েছে।

তিনি জানান-আটককৃত দালাল বিভিন্ন মানুষকে নামজারি করে দেয়ার প্রলোভন দেখিয়ে অবৈধ অর্থ দাবি করতেন। তথ্য পেয়ে  অভিযুক্ত সাজারুল ইসলাম কে মোবাইল কোর্টের মাধ্যমে দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় জরিমানা করা হয় ও মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এইচ এম ইবনে মিজান  জানান, ময়মনসিংহ সদর উপজেলা ভূমি অফিসে যোগদানের পর থেকে পেশাদার/অপেশাদার প্রায় ১০-১৫ জন দালালকে গ্রেফতার করে সদর উপজেলা ভূমি অফিসকে দালালমুক্ত ঘোষনা করার অনেকদুর অগ্রসর করতে সক্ষম হয়েছি, যা ইতিমধ্যে সরকারের ভূমি মন্ত্রনালয়েরও দৃষ্ঠি আকৃষ্ট হয়েছে। ভূক্তভোগী, পেশাদার ও সচেতন মহলের যে কারো নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে ভূমি অফিসকে সম্পুর্ন দালালমুক্ত করতে এবং হয়রানিমুক্ত ভূমিসেবা নিশ্চিতকরণে দালাল চক্রের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।