ময়মনসিংহ সদরে অবৈধ বালু উত্তোলন বন্ধে ইউএনও’র অভিযান

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহ সদরে  ফসলি জমিতে অবৈধভাবে ব্রহ্মপুত্র নদ থেকে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১২ই মে) বিকালে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট,এর নির্দেশনায় সদর উপজেলার খাগডহর  ইউনিয়নের বিভিন্ন স্পটে  অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান পরিচালনা করেন ময়মনসিংহ সদর  উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম।

এসময় তিনি বালু উত্তোলনে ব্যবহৃত মেশিন ও পাইপ ধ্বংস ও উত্তোলন কৃত বালু জব্দ করেন।পরবর্তীতে জব্দকৃত বালু নিলামের মাধ্যমে নিষ্পত্তি করা হবে বলে জানিয়ে  জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে ওই এলাকার জনপ্রতিনিধিদের  মদদে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রয় করে আসছিলো একটি কুচক্রী মহল। ফলে হুমকির মুখে পড়ে ওই এলাকার শত শত একর ফসলি জমির চাষাবাদ। বিশেষ বালু উত্তোলনের ফলে ইউনিয়নের আওতায় নদীর পাড় এলাকার রাস্তার অবস্থা নাজুক পরিস্থিতি হওয়ায় স্থানীয়দের চলাফেরায় চরম দুর্ভোগ ও ভোগান্তির সৃষ্টি হয়ে উঠেছে। যে কারণে অভিযানকে অব্যাহত রাখার দাবী জানিয়ে ইউএনও’র প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন স্থানীয় গণ্যমান্য, রাজনৈতিক, সামাজিক সহ বিভিন্ন পেশাশ্রেণীর ব্যক্তিবর্গরা।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম  বলেন, অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান  অব্যহত থাকবে। বালু উত্তোলনে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অভিযান চলাকালে খাগডহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,  স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও আইন শৃঙ্খলা বাহীনীর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।