মোবাইল ফোন কেনার জন্য অর্ধলক্ষ টাকা পাচ্ছেন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা

mobile phone

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তুত করা খসড়া নীতিমালায় মোবাইল ফোন কেনার জন্য মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবদের জন্য সর্বোচ্চ বরাদ্দ থাকছে ৫০ হাজার টাকা। তবে এই টাকা একবারই পাবেন একজন। এসব মোবাইল ফোনে টেলিটকের ইন্টারনেট ব্যবহার বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

সচিব সভায় উত্থাপনের জন্য চূড়ান্ত করা হয়েছে ‘সরকারি টেলিফোন ও ইন্টারনেট নীতিমালা-২০১৭‌‌’। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান রবিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় এ তথ্য জানান।

নীতিমালায় বলা হয়েছে— মোবাইল সেট কেনার জন্য মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব, সিনিয়র সচিব, সচিব ও ভারপ্রাপ্ত সচিব সরকারি ব্যয়ে একবার অনধিক ৫০ হাজার টাকা পাবেন। সরকারি ব্যয়ে কেনা মোবাইল ফোনে যে কোনও প্রতিষ্ঠানের ইন্টারনেট ব্যবহার করতে পারবেন মন্ত্রী-সচিবরা। তবে অগ্রাধিকার দিতে হবে বিটিসিএলের ইন্টারনেট সংযোগকে। মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের মোবাইল ফোন বিল (ইন্টারনেটসহ) পরিশোধ করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো সরকারিভাবে মোবাইল সেট কেনার সুযোগ পাচ্ছেন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবরা। এর আগেও সরকারি কর্মকর্তাদের ব্যবহার করা মোবাইল ফোনের ভাতা দেওয়া হতো। তবে নতুন নীতিমালায় বাড়ানো হয়েছে ভাতা।