মঠবাড়ী ইউনিয়নে জনবান্ধব ইউপি সদস্য জোসনা

অনুসন্ধানী প্রতিবেদকঃ জেলা ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় রয়েছে ১২টি ইউনিয়ন পরিষদ। মঠবাড়ী ইউনিয়ন পরিষদ তারমধ্যে অন্যতম একটি।  প্রতিবেদনে রয়েছে মঠবাড়ী ইউনিয়ন পরিষদের ১,২,৩নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের তিনবারের নির্বাচিত বর্তমান মহিলা মেম্বার জোসনা বেগম।  তিনি একজন জনপ্রতিনিধি হিসেবে অধিক গুণে গুনান্বিত। ব্যক্তিগত জীবনে সৎ, নির্ভীক, জনদরদী এবং এলাকার গরীব দুঃখী মানুষের বন্ধু হিসেবে পরিচিত। তিনি ১,২,৩নং ওয়ার্ডের জনগনের তিনবারের নির্বাচিত একজন সফল মেম্বার। ইউপি সদস্যর পাশাপাশি তিনি একজন সমাজসেবীকা। জোসনা বেগম করোনাকালীন সময়েও নিজস্ব অর্থায়নে ওয়ার্ডবাসীর জন্য যে উন্নয়নমুলক কার্যক্রম চালিয়েছেন তা সত্যিই প্রশংসার দাবি রেখে একজন নিঃস্বার্থ মানবতার ফেরিওয়ালা হয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। প্রশংসিত হয়েছে মানবিক কর্মকান্ডের জন্য ১,২,৩নং ওয়ার্ড বাসীর কাছে। স্থান পেয়েছেন তাদের হৃদয়ে।

ইউপি সদস্য হিসেবে জীবনে ওয়ার্ডবাসীর উন্নয়নে কি ভুমিকা পালন করেছেন এমন প্রশ্ন করা হলে তিনি জানান, মঠবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কদ্দুস মন্ডলের  দিক নির্দেশনা অনুযায়ী ১,২,৩নং ওয়ার্ডে রাস্তাঘাট, কালভার্ট, মক্তব, মসজিদ’র কাজ প্রায় ৯০ ভাগ সম্পন্ন হয়েছে। যাহা সকল উন্নয়মুলক কার্যক্রমের একমাত্র অনুপ্রেরণা যুগিয়েছে  ইউপি চেয়ারম্যান আব্দুল কদ্দুস মন্ডল।

তিনি আরো জানান, শুধু তাই নয় সংরক্ষিত আসন এলাকার ৩ওয়ার্ডে স্কুল, মাদ্রাসা, গরীব মেয়ের বিয়ে পর্যন্ত সামাজিক ভাবে অনুদান দিয়ে থাকেন তিনি। করোনাকালীন সময়ে নিজস্ব অর্থায়নে ত্রান, সাবান, হ্যান্ডস্যানিটাইজার, মাস্ক সহ নগদ টাকা বিভিন্ন পর্যায়ে অনুদান দিয়েছেন মেম্বার জোসনা বেগম।

 বিপুল জনসমর্থনে পর-পর ৩বার  নির্বাচিত হন ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের মহিলা মেম্বার জোসনা বেগম। নারীসমাজের বলিষ্ঠ কন্ঠস্বর, মঠবারী ও জয়দা দুর্গাপুর গ্রামবাসীর প্রিয়মুখ ও গণমানুষের নারী নেত্রী জোসনা বেগম  শুধু  তার নির্বাচনী  এলাকায় নয়, অল্প দিনে পুরো মঠবাড়ী ইউনিয়ন জুড়ে একজন সফল ইউপি সদস্য  হিসেবে তার নাম উঠে এসেছে বিভিন্ন মহলে। সাধারণ মানুষের  কাছে তিনি অপ্রতিরোধ্য মহিলা মেম্বার  হিসেবে পরিচিত, যার পরিপ্রেক্ষিতে তিনি তিন-তিনবার নির্বাচিত হয়ে সুন্দর ও সুষ্ঠুভাবে নির্বাচনী এলাকার সার্বিক উন্নয়ন তথা সরকার ঘোষিত প্রতিটি প্রকল্পের কার্যক্রম সুন্দর ও সফলভাবে সম্পাদন করে যাচ্ছেন।

অনুসন্ধানে জানা যায়, ইউপি সদস্য জোসনা বেগম  শুধু নিজ এলাকায় নয়, তার নির্বাচনী  এলাকার ৩টি ওয়ার্ডের সর্বসাধারনের কাছে দলমত নির্বিশেষে এক ব্যাপক গ্রহণযোগ্যতা সম্পন্ন মহিলা সমাজ সেবক হিসেবে প্রতীয়মান। তিনি জনসেবা প্রদানের লক্ষ্যে এলাকার ব্যাপক জনসমর্থনে দায়িত্ব পালনকালীন মধ্যে একজন সফল মেম্বার হিসেবে এলাকায় অধিষ্ঠিত। নির্বাচনী এলাকার সার্বিক উন্নয়নে নিজেকে উৎসর্গ করতে চান জনবান্ধব ও বিচক্ষণ এই নারী ইউপি সদস্য । নির্বাচনী এলাকার সার্বিক পরিস্থিতি নিয়ে কথা হয় ইউপি সদস্য জোসনা বেগমের সাথে, তিনি এই প্রতিবেদককে বলেন, আমার নির্বাচনী এলাকাটি একটি আদর্শ এলাকা, প্রায় ৮-৯হাজার লোকের বাস ইউনিয়নটিতে। এই এলাকায় নেই তেমন কোনো বাল্যবিবাহ, ইভটিজিং এমনকি জঙ্গীবাদ। উন্নয়নের ব্যাপারে তিনি জানান- টানা তিনবার নির্বাচিত হওয়ার পর তিনি তিন মেয়াাদে এ পর্যন্ত প্রায় ৫০কিলো রাস্তা নির্মান, ৬টা বক্স কালভার্ট,২কিলো রাস্তার কাজ চলমান রয়েছে। এছাড়াও লোকাল গভর্মেন্ট সাপোর্ট প্রোগ্রাম (এলজিএসপি) এর আওতায় ৪কিলোমিটার হেয়ারিংবন রাস্তা ও মঠবাড়ী সরাই বিলের ভাঙ্গনরোধে ৫শত মিটার প্যালাসাইটিং নির্নাণসহ অসংখ্য টিউবওয়েল স্থাপন,প্রকৃত অসহায় গরীব মানুষের ভিজিডি,বিধবা ও প্রতিবন্ধী ভাতা বিতরণ করা হয়েছে বলেন জানা গেছে।

ষাটোর্ধ বয়সের একজন বলেন, আমাদের ইউপি সদস্য একজন ভালো মানুষ, অনেক পরিশ্রমী এবং এলাকার উন্নয়নে যথেষ্ট নিবেদিত। নিজের সংসার,সন্তানাধিদের রেখে সারাদিন ব্যস্ত থাকেন এলাকার জনগণ নিয়ে। তিনি শুধু এলাকার মেম্বারই নন, তিনি আমাদের অভিভাবক। তার বিরুদ্ধে নেই কোন অভিযোগ। সকল রাজনৈতিক নেতৃবৃন্দ ও সামাজিক ব্যক্তিবর্গের একই কথা, কোন প্রকল্প আর সরকারি সুবিধা এলে মেম্বার জোসনা আমাদেরকে নিয়েই মিলেমিশে সিদ্ধান্ত নেন। এর মধ্য থেকে একজন  বলেন, আমাদের মেম্বারের কোন তুলনা হয় না। সরকারের প্রতিটি প্রকল্পের কাজ তিনি খুব যত্নসহকারে করে থাকেন। তিনি শুধু মেম্বার-ই নন তিনি একজন সমাজসেবক এবং জনবান্ধবও বটে। তার মেধাবী নেতৃত্বে এলাকাশ শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্যসেবা থেকে শুরু করে সরকার ঘোষিত সকল প্রকার সুবিধাদি পাচ্ছেন তিন ওয়ার্ড বসবাসকৃত জনসাধারন বললেন।

 অনুসন্ধানে দেখা যায়, মঠবাড়ী  ইউনিয়ন পরিষদের নারী ইউপি সদস্য জোসনা বেগম  দলমত নির্বিশেষে সকলের কাছে বড়ই আস্থাভাজন। সফল ও জনবান্ধব মহিলা মেম্বার  বলেন, যতদিন এলাকার জনপ্রতিনিধি হিসেবে আল্লাহ দায়িত্বে রাখবেন, ততদিন এলাকার সার্বিক উন্নয়নে নিবেদিত হয়ে কাজ করে যাবো ইনশাআল্লাহ।