ভালুকায় ভূমিদুস্য, দালালদের হাত থেকে রক্ষা পেলেননা একজন সৎ এসিল্যান্ড

সহকারী-কমিশনার (ভূমি) রোমেন শর্মা
সহকারী-কমিশনার (ভূমি) রোমেন শর্মা

নিজস্ব প্রতিনিধি,ত্রিশাল প্রতিদিনঃ  ময়মনসিংহের ভালুকা উপজেলার ইতিহাসের সেরা যোগ্য, সৎ কর্মকর্তা সহকারী-কমিশনার (ভূমি) রোমেন শর্মা হঠাৎ করেই কিছু ভূমিদুস্য সুবিধাভোগী মানুষের নিজের স্বার্থের জন্য বদলি করানো হয়েছে বরিশালে।

রোমেন শর্মা ভালুকা ভূমি অফিসে যোগদান করার পর থেকে, জাল(BRS) জাল (ROR), জাল ওয়ারিশান সনদ, জাল দলিল, নকল খারিজা এবং জাল অন্য কোন কাগজ দিয়ে কোনো কাজ করতে পারছিলো না ভালুকার ভূমি দালালেরা! সরকারের খাস জমি,বন বিভাগের জমি হাতিয়ে নিতে পারছিলেন না সুবিধাভোগী কিছু স্বার্থনেশ্বী মহল! ভালুকায় রোমেন শর্মার উদ্যোগে ভালুকা ভূমি অফিস সম্পূর্ণ দালাল মুক্ত, বাল্যবিবাহ মুক্ত ভালুকা উপজেলা,পলিথিন মুক্ত ভালুকা উপজেলা, গরীব-অস্বচ্ছলদের আশ্রয়ন, বাজার মনিটরিং এ প্রায়ই ভাম্যমান মোবাইল কোর্ট পরিচালনা করতে দ্রব্যমূল্য উর্ধগতি নিয়নন্তনে, শিল্পনগরীকে মাদকমুক্ত করতে মোবাইল কোর্ট পরিচালনা করেছে, সরকারের খাস জমি বন্দোবস্ত দান,ভালুকায় সরকারি খাস জমিগুলো নামে বেনামে যে অবৈধ ভূমিদুস্যরা দখল করে ভোগ করে আসছিলো তা তিনি উদ্ধার করে জনগনের মাঝে সরকারি মূল্যে লিজের ব্যবস্থা করে ব্যাপক প্রসংশা কুড়িয়েছেন।

তিনি দায়িত্ব পালনের পর থেকে ভালুকায় জমি-জামা নিয়ে মানুষের মধ্যে বহুবছর ধরে চলমান মামলা,পারিবারিক ঝামেলাসহ সপ্তাহে একদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যস্ত ভূমি অফিসে ভালুকার জমিসংকান্ত যেকোন বিষয় নিয়ে সরাসরি কথা বলেছেন ভুক্তভোগী সাধারন মানুষের সাথে এবং চেষ্টা করেছে তাদের সব সমস্যার সমাধান করতে। এক কথায় ভালুকা উপজেলায় এমন এসিল্যান্ড কখনই দায়িত্ব পালনে কর্তব্যপরায়ণ ছিলেননা! তবুও কিছু স্বার্থপর মানুষের স্বার্থের জন্য এমন সৎ, কর্তব্যপরায়ণ ও সাহসী একজন এসিল্যান্ড কে বদলী করা হয়েছে শিল্পনগরী ভালুকা থেকে। ভালুকার সাধারন মানুষের মাঝে দেখা দিয়েছে মিশ্র-প্রতিত্রুিয়া হঠাৎ কেন এই সৎ কর্মকতা বলদি করানো হলো! সাধারন মানুষের এই বদলি মেনে নিতে খুব কষ্ট হচ্ছে! আপনার অপরাধ ভালুকা ভূমি অফিসকে দালালমুক্ত করেছেন!

একারণে কিছু লোকের মাঝে বিভাজন হয়েছেন,আমাদের দেখা মতে আপনি কখনও অন্যায়ের সাথে আপোষ করেনি ! ধীরে ধীরে ভালুকার জনগনের আস্থার জায়গায় পরিনত হয়েছিলেন আপনিসহ ভূমি অফিস ! এতো অল্পসময়ে ভালুকাবাসী আপনাকে হারাবে তা কল্পনাতীত ছিলো ! আপনি ছিলেন সর্বদাই কর্মক্ষেত্রে সরব সৎ নিষ্ঠাবান একজন সরকারি কর্মকতা যার দ্বারা ভূমিদুস্যরা এতো অল্পসময়ে ভালুকার লোকালয়ে চলে যাবে আমরা বুঝিনি তা আপনার দায়িত্বপালনের পর বুঝলাম আমরা কি হারালাম!!

যেখানেই থাকেন সর্বদাই আল্লাহ আপনার মঙ্গল করুক। জনগনের দাবি নতুন যে এসিল্যান্ড ভালুকার ভূমি অফিসে দায়িত্ব পালন করতে আসবেন তিনি যেন রোমেন শর্মার মতোই সৎ, কর্তব্যপরায়ণ ভুক্তভোগী জনগনের পক্ষে কথা বলে। সহকারী কমিশনার ভূমি রোমেন শর্মা ত্রিশাল প্রতিদিনকে বলেন, সরকারি চাকুরি করি সেই সুবাদে আমাকে ভালুকা থেকে বরিশালে বদলি করা হয়েছে ! এটা চাকুরির অংশ আপনারা আমার জন্য দোয়া করবেন যেন সারাটা জীবন মানুষের সেবা করে যেতে পারি।তিনি ভালুকার মানুষের প্রতি কৃতঘতা প্রকাশ করে বলেন, আপনারা আমাকে দায়িত্ব পালনের সময় যে যার অবস্থান থেকে যতটুকু হেল্প করেছেন তাতে আমার দায়িত্বপালনে অনেক সহজ হয়েছে! শিল্পনগরী ভালুকার জনগনের ভালোবাসা চাকুরিতে থাকাকালীন কখনও ভুলবো না।