বিনম্র শ্রদ্ধা, ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে ভাষা শহীদদের স্মরণ

বিনম্র শ্রদ্ধা, ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে আজ রোববার একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে বাঙ্গালী জাতি ভাষা শহীদদের স্মরণের মাধ্যমে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক’ মাতৃভাষা’ দিবস’ পালন’ শুরু’ করেছে।

অমর একুশে’ ও আন্তর্জাতিক’ মাতৃভাষা’ দিবসে’ মহান ভাষা আন্দোলনে’র বীর’ শহীদদে’র প্রতি’ গভী’র শ্রদ্ধা’ নিবেদন’ করেছেন’ মহামান্য’ রাষ্ট্র’পতি মো. আবদুল’ হামিদ’ ও প্রধানমন্ত্রী’ শেখ’ হাসিনা । রাত ১২:0১ মিনিটে ‘উভয়ে’র পক্ষে’ তাদে’র সামরিক’ সচিবরা’ কেন্দ্রীয় ‘শহীদ ‘মিনারে পুষ্পস্তবক’ অর্পণ’ করেন।

আওয়ামী’ লীগ’ সভাপতি’র পক্ষে’ দলে’র সাধারণ’ সম্পাদক’ ও সড়ক’ পরিবহন’ ও সেতু মন্ত্রী’ ওবায়দুল’ কাদের’ শহীদ’ মিনারে’র বেদীতে’ পুষ্প’স্তবক অর্পণ’ করে ‘ভাষা ‘শহীদদে’র প্রতি’ শ্রদ্ধা’ জানান। সেসময়’ আওয়ামী’ লীগের’ সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ও কর্নেল (অব.) ফারুক খান এবং তথ্যমন্ত্রী ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ উপস্থিত ছিলেন।

এ ‘ছাড়া’ জাতীয়’ সংসদে’র স্পিকা’র ড. শিরীন’ শারমিন’ চৌধুরী’ শহীদ’ মিনারে’ পুষ্পস্তবক’ অর্পণে’র মাধ্যমে’ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী’ আসাদুজ্জামান’ খান কামাল, পরাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সংসদে বিরোধীদলী’য় উপনেতা’ জিএম কাদের, তিন’ বাহিনী’র প্রধান, পুলিশে’র মহাপরিদর্শক, র‌্যাপিড’ এ্যাকশন ব্যাটালিয়ানে’র (র‌্যাব) ও আনসা’র বাহিনী’র প্রধান’ পুষ্পস্তবক’ অর্পণ’ করে’ ভাষা আন্দোলনে’র বী’র শহীদদে’র প্রতি’ গভীর” শ্রদ্ধা”””” নিবেদন করেন।ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ভাষা’ শহীদদে’র স্মৃতি’র প্রতি শ্রদ্ধা’ নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করেন।

জাসদ, ন্যাপ, ওয়ার্কার্স পার্টি’সহ বিভিন্ন’ রাজনৈতি’ক দল, সামাজিক’ ও সাংস্কৃতি’ক সংগঠনে’র নেতৃবৃন্দ’ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার’বৃন্দ, বিদেশি সংস্থা’র প্রধানগণ’ শহীদ’ মিনারে’ পুষ্পস্ত’বক অর্পণ করেন।

তথ্য সূত্র-দ্যা ডেইলি স্টার