ত্রিশালে নিষিদ্ধ ঘোষিত পলিথিনে সয়লাব

ত্রিশালে নিষিদ্ধ ঘোষিত পলিথিনে সয়লাব

কামরুজ্জামান মিনহাজঃপরিবেশ রক্ষায় পলিথিনের ব্যবহার নিষিদ্ধ ঘোষিত করা হলেও ময়মনসিংহের ত্রিশাল উপজেলার হাটবাজারে চলছে দেদারছে পলিথিনের রমরমা ব্যবসা ও ব্যবহার। হাটবাজারে দুই টাকার কাচা মরিচ কিনলেও দেয়া হয় এই পলিথিন।নিষিদ্ধ ঘোষিত পলিথিনে সয়লাব উপজেলার হাটবাজার গুলো।অপচনশীল পলিথিনে ভরাট হচ্ছে নালা-নর্দমা। আর তাতে তৈরি হচ্ছে জলাবদ্ধতা। খাল নদী গুলো হারাচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য সাথে বিষে পরিণত হচ্ছে পানি। আর এভাবেই প্রকৃতি মানুষের বিপরীত হয়ে নষ্ট করছে আগামী প্রযন্মের জন্য রেখে যাওয়া সবুজ শ্যমল পৃথিবী।

তবো নিষিদ্ধ ঘোষিত এই ব্যবসাকে অবলীলায় চালিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।নিত্যদিনের বাজার সদাই মানেই পলিথিনের ব্যবহার। নিষিদ্ধ পলিথিনে মারাত্বক বিপর্যয় ঘটছে ত্রিশাল উপজেলার পরিবেশ। বন্ধ হয়ে যাচ্ছে ড্রেন। সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা।বাজারে এটি গোপন ভাবে রাখা হলেও তার ব্যবহার প্রকাশ পায় ময়লার ভাঘারে।

ময়মনসিংহ ঢাকা মহাসড়কের আসে পাশে ময়লার স্তুপ দেখলেই অনুমান করা যায় কি পরিমাণ পলিথিন ব্যাবহার হয় এই বাজারে। নিষিদ্ধ পলিথিন কৃষির জন্য অত্যন্ত ক্ষতিকর। এই পলিথিনে পরিবেশ দুষিত হচ্ছে। এটি জমিতে পড়লে ফসলাদি হয়না। দুই টাকার ললিপপ থেকে শুরু করে এক দুই হাজার টাকার বাজার পর্যন্ত এখন দেয়া হয় পলিথিনে। এ ছাড়া একটি আমড়া কিনলেও দেয়া হয় একটি নিষিদ্ধ পলিথিন ব্যাগ।