ত্রিশালে চার অবৈধ ইট ভাটাকে চৌদ্দ লক্ষ  টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

স্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহের ত্রিশালে ৪টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে  মোবাইল কোর্ট এর অভিযান পরিচালনা করে ইটভাটা মালিকগনকে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা প্রদানকরাসহ ১৪,০০,০০০/- (চৌদ্দ লক্ষ) টাকা জরিমানা ধার্য ও তাৎক্ষনিক আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১২ই এপ্রিল) পরিবেশ অধিদপ্তর, ময়মনসিংহ জেলা কার্যালয়ের উদ্যোগে ত্রিশাল উপজেলার বিভিন্ন এলাকায় অবস্থিত অবৈধ ইট ভাটায় পরিবেশ অধিদপ্তর  ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও বিজ্ঞ এক্সিকিউটিভ  ম্যাজিস্ট্রেট  রুবেল মাহমুদ এর নেতৃত্বে এই অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর।

মোবাইল কোর্টের দায়িত্ব পালনকারী প্রসিকিউটর  ও ময়মনসিংহ জেলা পরিবেশ অধিদপ্তর এর  সহকারী পরিচালক  মোঃ আলমগীর হোসেন জানান- পরিবেশ রক্ষায় ও বায়ু দূষণ রোধে ইটের ভাটা বন্ধের কোন বিকল্প নেই। ইটভাটার কালো ধোয়া পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে। ইটভাটার বিরূপ প্রতিক্রিয়ায় প্রতিটি অঞ্চলে শিশু কিশোর, বৃদ্ধ লোকের শ্বাস কষ্ট সহ জটিল রোগে আক্রান্ত হচ্ছে। ফলজ ও ঔষধী গাছ মৃত প্রায়। কৃষকরা ফসলি জমির ফলন থেকে বঞ্চিত হচ্ছে। স্থানীয়ভাবে জানা যায় প্রভাবশালী, অসাধু মাটি ও লড়ী ব্যবসায়ী যোগসাজশে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পরিবেশের ছাড়পত্র ছাড়াই ত্রিশাল উপজেলার কাঁঠাল ইউনিয়নের নিরব ব্রিকস, এম আরএস ব্রিকস,আর আর পি সহ কিছু ইট ভাটার মালিকরা রাজস্ব ফাকি দিয়ে সরকারের উন্নয়ন অগ্রগতি বাধাগ্রস্থ করতে পরিবেশ বান্ধব অগ্রাধিকার ইকো ব্রিকস প্রকল্প নস্যাৎ করে পুরা ইটের ভাটা পরিচালনা করে জনজীবন বিপর্যস্ত করে তুলেছে। ইকো ব্রিকস প্রকল্প বাস্তবায়নে সরকারের গৃহীত পদক্ষেপ নেওয়ার লক্ষে উপজেলার ৪ইট ভাটায় ১৪,০০,০০০/- (চৌদ্দ লক্ষ) টাকা জরিমানা করাসহ অবৈধ ইট বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

 ইতিপূর্বে ত্রিশাল উপজেলাসহ গৌরীপুর ও বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি ইট ভাটায় জরিমানা করা হয়েছে এবং পরিবেশ রক্ষায় ইটভাটা পরিচালনা বন্ধ রাখার নির্দেশনা দেয় ভ্রাম্যমান আদালত। পরিবেশ রক্ষায় ২০২৫ সালের মধ্যে ইকো ব্রিকস প্রকল্প বাস্তবায়নে সরকারের গৃহীত পদক্ষেপ নেওয়ায় পরিবেশের ছাড়পত্র বিহীন পুরা ইটের ভাটায় পরিবেশ অধিদপ্তরের চলমান ভ্রাম্যমান আদালতের অভিযানের অংশ বিশেষ বলে জানান ময়মনসিংহ জেলা পরিবেশ অধিদপ্তর এর  সহকারী পরিচালক মোঃ আলমগীর হোসেন।

অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়ে ময়মনসিংহ জেলা পরিবেশ অধিদপ্তর সুত্র জানায়-অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। অভিযানে সহযোগিতা করতে সর্বস্তরের জনতার সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন ময়মনসিংহ জেলা পরিবেশ অধিদপ্তর এর  সহকারী পরিচালক  মোঃ আলমগীর হোসেন। নিরাপত্ত্বা রক্ষায় স্থানীয় পুলিশ বাহিনীর সদস্যরা উক্ত ভ্রাম্যমান আদালত কে পরিচালনায় সার্বিক ভাবে সহায়তা করেন।