কুকুরের উৎপাতে ও আক্রমনের শিকার জাককানইবি’র শিক্ষার্থীরা

সংঘবদ্ধ কুকুর দল

  ত্রিশাল প্রতিদিন ডেস্ক::কুকুরের উৎপাতে অতিষ্ঠ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে হামেশাই দেখা মিলছে কুকুরের। সংঘবদ্ধ কুকুরে চিৎকার আর চেঁচামেচিতে অনেকেরই রাতে ঘুমোতে পারছে । প্রতিবছর কিছু সময় কুকুরে সংঘবদ্ধতা দেখা যায়।এসময় তারা প্রচন্ড ক্ষিপ্ত মেজাজের হয়ে থাকে।

জানা একইদিনে তিনজন শিক্ষার্থীকে কুকুর কামড়েছে।আহত ৩ শিক্ষার্থী হলেন ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের আশরাফুজ্জামান পারভেজ, আবু তালেব তারেক এবং চারুকলা বিভাগের ফারিয়া জাবিন। তারা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে গিয়ে প্রয়োজনীয় টিকা না পেয়ে বাধ্য হয়ে তাদের নিজ খরচে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।গত বছরও এ সময়ে একাদিক শিক্ষার্থী কুকুরের কামড়ে আহত হয়েছিলেন। তখনো বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারে প্রয়োজনীয়  ভ্যাকসিন না পেয়ে বাধ্য হয়ে বেসরকারি হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছিলেন। এ বছরও একই ঘটনা ঘটল। প্রয়োজনীয় ভ্যাকসিন না থাকায় শিক্ষার্থী  ক্ষুব প্রকাশ করেছে। একাধিক শিক্ষার্থী জানিয়েছেন তারা কুকুরের কামড় খেতে খেতেও বেঁচে গেছেন।

প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান  জানান, কুকুরের কামড়ে ৩ জন শিক্ষার্থী আহত হওয়ার খবর পেয়েছি। এ ব্যাপারে অতিদ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারের সিনিয়র অফিসার ডা. মোহাম্মদ হেলাল উদ্দিন  জানান, সব সময় ব্যবহার হয় না বলে মেডিক্যাল সেন্টারে এ ভ্যাকসিন রাখা হয়নি। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলে এটি রাখার চেষ্টা করবো।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চায় কুকুরের উপদ্রবমুক্ত স্বস্তির ক্যাম্পাস জীবন। শিক্ষার্থীরা প্রক্টর স্যার সহ প্রশাসনকে ব্যাবস্থা নেওয়ার অনুরোধ করেছেন।এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সাথে কথা বললে তারা জানান, বিষয়টি সম্পর্কে আমরা অবগত আছি, খুব দ্রুতই আমরা এ ব্যাপারে পদক্ষেপ নিবো।