ইসরায়েলি বিমান হামলায় ২ ফিলিস্তিনি নিহত

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: অবরুদ্ধ গাজা উপত্যকার সীমান্তবর্তী অঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় দুই ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থাটি জানায়, নিহত দুই ফিলিস্তিনের নাম ইব্রাহিম আল নাজার ও মোহাম্মদ খিদির।। সোমবার রেড ক্রিসেন্ট কর্মীরা তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

তবে ইসরায়েল সেনাবাহিনী দাবি করে, তারা একদল সন্ত্রাসীকে লক্ষ্য করে এই হামলা চালায়। এক বিবৃতিতে তারা জানায়, সীমান্তে অবস্থানরত একদল সন্ত্রাসীর পর হামলা চালিয়েছে যুদ্ধবিমান। ওই চক্র সীমান্তে সন্দেহজনক বস্তু রাখছিলো।

১৯৭৬ সাল থেকে বছরের ৩০শে মার্চ ফিলিস্তিনিরা ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদে ‘ভূমি দিবস’ পালন করছে। ওইদিন নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ইসরায়েলি সেনাদের হাতে ৬ ফিলিস্তিনি নিহত হন। এর প্রতিবাদে প্রতিবছর ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহের কর্মসূচি পালন করে তাকে ফিলিস্তিনিরা। চলতি বছর প্রাণহানি বেশি হওয়ায় এখনও বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে সোমবার আন্দোলনে ২৬ জন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়। আর মঙ্গলবার সকালে মৃত্যু হয় ইসরায়েলের অভিযানে আটক ফিলিস্তিনি মোহাম্মদ রিমাউইর। তার ভাই এএফপিকে বলেন, সেনাবাহিনী সকাল বেলা তাদের বাড়িতে অভিযান চালায় সেনারা। তাকে বাইরে নিয়ে যাওয়ার কিছুক্ষণ পর সব চুপ হয়ে যায়। তারপর তাকে কাঁধে করে নিয়ে আসে।

গ্রেফতারের কিছুক্ষণ পর ফিলিস্তিনি কর্তৃপক্ষকে বিষয়টি জানায় ইসরায়েলি সেনাবাহিনী। তারা তাদের মৃত্যুর কথা বলে। ইসরায়েলি সেনাবাহিনী নিশ্চিত করেছে যে সেনা হেফাজতেই মৃত্যু হয়েছে ওই ফিলিস্তিনির।