আফগানিস্তানে নতুন সরকার গঠন করেছে তালেবান

আফগানিস্তানে সরকার গঠন করেছে তালেবান
আফগানিস্তানে সরকার গঠন করেছে তালেবান

সুদীর্ঘ ২০ বছরের প্রতিক্ষা শেষে আবারও আফগানিস্তানে সরকার গঠন করেছে তালেবান। নতুন এ সরকারের প্রধানমন্ত্রী করা হয়েছে মোল্লা হাসান আখুন্দকে তিনি তালেবানের অন্যতম প্রতিষ্ঠাতা ও রাহবারি শুরার দীর্ঘ ২০ বছরের প্রধান ।তিনি সামরিক তৎপরতার বদলে ধর্মীয় নেতা হিসেবেই অধিক পরিচিত। এছাড়াও তালেবানের প্রথম সরকারের আমলে প্রথমে পররাষ্ট্রমন্ত্রী ও পরে উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এবং প্রথম সহকারী প্রধানমন্ত্রী হিসেবে মোল্লা আব্দুল গনী বেরাদর ও দ্বিতীয় সহকারী প্রধানমন্ত্রী হিসেবে মাওলানা আব্দুস সালাম হানাফীকে মনোনীত করা হয়েছে।

 মঙ্গলবার (০৭ ই সেপ্টেম্বর) কাবুলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তালেবানের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

ঘোষণাটিতে বলা হয়, তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে মোল্লা সিরাজুদ্দিন হক্কানীকে এবং প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে মোল্লা মুহাম্মাদ ইয়াকুব মুজাহিদকে, তিনি তালেবানের প্রতিষ্ঠাতা প্রধান বা সাবেক আমীরুল মুমিনীন মোল্লা ওমরের ছেলে ।

নতুন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে যাদের নিয়োগ করা হয়েছে- আমীর খান মুত্তাকী(পররাষ্ট্রমন্ত্রী),মোল্লা হেদায়েতুল্লাহ বদরী(অর্থমন্ত্রী),  জাবিহুল্লাহ মুজাহিদ(তথ্য প্রতিমন্ত্রী),মৌলভী আব্দুল হাকিম শরয়ী(আইনমন্ত্রী),মোল্লা খাইরুল্লাহ খাইরখাওয়া(সাংস্কৃতিক ও তথ্য মন্ত্রী),  ক্বারী দ্বীন মুহাম্মদ হানিফ (অর্থনীতি বিষয়ক মন্ত্রী)ও  নুরুল্লাহ নুরীকে(উপজাতি এবং সীমান্ত বিষয়ক মন্ত্রী) মনোনীত করা হয়েছে।