বাংলাদেশের উন্নয়নে জাইকার  ভূমিকা প্রশংসনীয়- ইউএনও শফিকুল ইসলাম

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেছেন-স্বাধীনতার পর থেকে বাংলাদেশের উন্নয়নে রাষ্ট্র হিসেবে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে জাপান। আর সহজ শর্তে ঋণ প্রদান করে দেশের উন্নয়নে অন্যতম সহযোগী হিসেবে কাজ করছে জাপান সরকারের দাতা সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। ১৯৭২ সাল থেকে দেশটির কাছ থেকে বাংলাদেশ মোট এক হাজার ১৩০ কোটি ডলারের সহায়তা পেয়েছে।

জাইকার অর্থায়নে  বাংলাদেশের বিভিন্ন সড়কে প্রায় ৫৫০টি ব্রীজ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে হাইওয়ে রোডে ১৩৪ টি বড় ও ছোট ব্রীজ ও গ্রামের সড়কে ৪০০ এর উপরে ব্রীজ নির্মাণ করেছে জাইকা।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে জাইকা প্রজেক্টের আওতায় ময়মনসিংহ সদর উপজেলার রাজ, রড, রং ও ইলেকট্রিক মিস্ত্রীদের অংশগ্রহণে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম আরো বলেন-বাংলাদেশে ১৯৯৩ সালের পর থেকে ৮০ টির বেশি লোন প্রজেক্ট বাস্তবায়ন করেছে জাইকা। প্রতিবছর প্রায় ২০টির মত প্রযুক্তিগত প্রকল্প বাস্তবায়ন করছে তারা। বর্তমানে দেশে জাইকার বড় প্রকল্পের মধ্যে রয়েছে মেট্রোরেল প্রকল্প। ২০২২ সালের মধ্যে ঢাকায় মেট্রোরেল প্রকল্পের কাজ পুরোপুরি শেষ হবে বলে প্রকল্প বাস্তবায়নকারী জাপান সরকারের দাতা সংস্থা জাইকা জানিয়েছে। আর ঢাকায় গণপরিবহনের উন্নয়নে গৃহীত মাস র‌্যাপিড ট্রানজিট-এমআরটির সব প্রকল্প ২০২৮ সালের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও ঢাকার গণপরিবহন ব্যবস্থা উন্নয়নে এমআরটির ছয়টি প্রকল্প নেওয়া হয়েছে। এর মধ্যে এমআরটি-৬ এ উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের কাজ সবচেয়ে বেশি এগিয়েছে বলে জানান তিনি। উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত সকল রাজমিস্ত্রী,রংমিস্ত্রি,ইলেকট্রনিক মিস্ত্রিদের প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে দেশের নির্মাণ শিল্প কে আরও উন্নতমানে মাধ্যমে তৈরী করে দেশের উন্নয়নে অংশ গ্রহণের আহবান জানান। এসময় জাইকা প্রজেক্টের দায়িত্বে থাকা কর্মকর্তা কর্মচারীসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।