ময়মনসিংহে ঈদ উপলক্ষে পরিবহণে দ্বিগুণ ভাড়া বৃদ্ধি

শামিম ইশতিয়াক, ময়মনসিংহঃ  দিন কয়েক পরেই পবিত্র ঈদুল ফিতর, ঈদ কে কেন্দ্র করে ব্যাস্ত হয়ে উঠেছে ময়মনসিংহ শহর‍, ব্যাস্ত হয়ে উঠেছে মানুষেরা, ব্যাস্ততায় পরিবহণের ব্যাবহার হয়ে উঠছে আগের থেকেও বেশী, শহরের মানুষ শহরে কেনাকাটায় বাইরে কাটাচ্ছে ব্যাস্ত মূহুর্ত আবার শহরের বাইরে থেকে অনেকেই শহরে আসছে কেনাকাটার লক্ষ্যে, আবার শহরে বাস করা অনেকেই পরিবারের সাথে ঈদের ছুটি কাটাতে ছুটে চলছে গ্রামের বাড়ি। সবারই তাই প্রয়োজন পরিবহন আর পরিবহণের এমন চাহিদায় পরিবহন চালকেরা যেনো মেতে উঠেছে দ্বিগুণ ভাড়া হাতিয়ে নেয়ার প্রতিযোগিতায়।

ঈদ কে উপলক্ষ করে ময়মনসিংহ শহরে অনেক অটো বাইক, রিক্সা এবং বাসে দ্বিগুণ ভাড়া নিচ্ছে চালকেরা।
শহরে যেখানে সারা বছর যাত্রিরা ন্যায্য ভাড়া দিয়ে চলাচল করছে সেখানে ঈদ কে উপলক্ষ বানিয়ে দ্বিগুণ ভাড়া দিতে হচ্ছে যাত্রীদের। শহরের চরপাড়া হতে টাউনহল যেখানে অটো বাইকে সচরাচর ভাড়া ১০টাকা সেখানে ২০টাকা দাবি করছে অনেক চালকেরা, কেন এই ভাড়া বেশী তার কারন জিজ্ঞাস করলে বলছে ঈদের জন্য ভাড়া এটাই, কোন যাত্রী ভাড়া বেশী দিতে আপত্তি জানালে তাদের সরাসরি অটো থেকে নেমে যেতে বলে দিচ্ছে চালকেরা।

গাঙিনাপাড় থেকে টাউনহল ভাড়া পাচ টাকা কিন্তু দিতে হচ্ছে ১০টাকা, গাঙিনাপাড় হতে ব্রিজ ভাড়া ৫টাকা দিতে হচ্ছে ১০টাকা, টাউনহল হতে ব্রিজ ভাড়া ১০টাকা কিন্তু দিতে হচ্ছে ২০টাকা। মানিক নামে এক অটো চালকের কাছে ভাড়া বেশী কেন হলো এটা জানতে চাওয়া হলে তিনি বলেন “ঈদে ভাড়া বেশী নেই আমরা, কেউ গেলে যাবে না গেলে নাই”

রিক্সাতেও বেড়ে গেছে ভাড়ার হার, ২০টাকা ভাড়াতে দাবি করছে ৩০টাকা, ৩০টাকা ভাড়া তে দাবি করছে ৪০টাকা, যেনো এক অদৃশ্য চাদা চাইছে রিক্সাওয়ালারা। সুরুজ আলী নামে এক রিক্সাওয়ালার কাছে ভাড়া বেশী কেন নিচ্ছেন জানতে চাওয়া হলে তিনি বলেন “এইডা  আমাগোর ঈদ বোনাস বাবা” কিন্তু প্রশ্ন হচ্ছে ঈদ বোনাসের নামে এই যাত্রী শোষণ এর নিয়ম কোন আইনে? বা এর আধোও কি কোন সিটি কর্পোরেশন এর অনুমোদন আছে?

এদিকে বাস সার্ভিসেও ভাড়া বাড়িয়ে দিয়েছে চালকেরা, ময়মনসিংহ হতে ত্রিশাল হয়ে ভালুকা যাওয়ার শালবন বাস সার্ভিস তাদের নির্ধারিত ভাড়া থেকেও বেশী দাবি করছে, আর স্টুডেন্ট কার্ড দেখানোর পরেও কোন স্টুডেন্ট ভাড়া নেয়া হচ্ছেনা, উলটা বলছে যে ঈদে কোন স্টুডেন্ট ভাড়া নাই।  অথচ ময়মনসিংহ হতে অনেক শিক্ষার্থীকে বাড়ি ফিরতে হচ্ছে এখন।

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্ধারিত অটো বাইকের নির্ধারিত ভাড়া কে তোয়াক্কা না করে কেন এমন করে ভাড়া বেশী নিচ্ছে তার ব্যাপারে জানতে চাওয়া হলে ময়মনসিংহ সিটি কর্পোরেশন কর্মকর্তা আমিনুল ইসলাম জাহাঙ্গীর বলেন “এভাবে ঈদ উপলক্ষে বেশী ভাড়া নেওয়ার কোন নিয়ম নেই, এটা সম্পূর্ণ অন্যায় এবং অবৈধ কাজ, যে সকল চালক বেশী ভাড়া নিচ্ছে তারা বে আইনি ভাবে এই ভাড়া নিচ্ছে”

ভাড়া বেশী নেওয়ার অভিযোগের ব্যাপারে ময়মনসিংহ  সিটি কর্পোরেশনে অটো লাইসেন্স পরিদর্শক ইফতেখারুল ইসলাম মুরাদ বলেন “যে সকল অটো চালক এমন বেশী ভাড়া দাবি করছে এবং বেশী ভাড়া নিচ্ছে তারা তা সম্পূর্ণ ভাবে বেআইনি ভাবে করছে তাদের বিরুদ্ধে যে কেউ লিখিত অভিযোগ করতে পারবেন, এই জন্য সিটি কর্পোরেশনের ৫ নম্বর রুমের সামনে অভিযোগ বক্স রয়েছে”

সারা বছর ন্যায্য ভাড়া দিয়ে চলাচল করা অভ্যস্ত যাত্রীরা এভাবে দ্বিগুণ ভাড়া দিতে যেয়ে পড়ছে এক বিভ্রাটের মাঝে, আপত্তি জানাচ্ছে বেশী ভাড়া না দেয়ার এতে চালকদের সাথে হচ্ছে তর্ক, সৃষ্টি হচ্ছে এক বির্বত পরিস্থিতির। তাই ময়মনসিংহ সিটি কর্পোরেশনের দৃষ্টি কামনা করছি, যেনো এই সমস্যার আশু সমাধান করা হয়।