বিদেশের মাটিতে দ্বিতীয় টেস্ট সিরিজ জয় করল টাইগাররা

খেলার খবরঃ জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। দুই ইনিংসে  জিম্বাবুয়কে ২২০ রানের ব্যবধানে হারিয়েছে টাইগাররা, যা দেশের বাইরে  টাইগারদের সবচেয়ে বড় জয়। তবে বিদেশের মাটিতে এটি দ্বিতীয় টেস্ট সিরিজ জয়।

 রোববার হারারেতে একমাত্র টেস্টের ৫ম দিনে দ্বিতীয় ইনিংসে বাংলাদশের দেওয়া ৪৭৭ রানের বিপরীতে ২৫৬ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ১ম ইনিংসে টসে জিতে টাইগাররা ব্যাট করে ৪৬৮ রান তোলে । দ্বিতীয় ইনিংসেও এক উইকেট হারিয়ে ২৮৪ রান করে লিড ঘোষণা করে বাংলাদেশ। বাংলাদেশের প্রথম ইনিংস মোকাবিলায় ১৯২ রান বাকি থাকতেই লুটিয়ে যায় জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ। দ্বিতীয় ইনিংসে এসে ২২০ রান বাকি থাকতেই হেরে যায় আবার।

৪র্থ দিনের প্রথম ০২ সেশন ব্যাট করে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশে। সেখানে ০৩ উইকেট শিকার করে ম্যাচ এগিয়ে রাখে টাইগাররা বোলাররা। শেষ দিন এসে সাত উইকেট প্রয়োজন ছিল বাংলাদেশের। ১ম সেশনে মেহেদি হাসান মিরাজ ও তাসকিনের জোড়া আঘাতে পথ দেখে বাংলাদেশ।

বারবার জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা প্রতিরোধ গড়েতে চেষ্টা করে। কিন্তু তাসকিন ও ইবাদতের বোলিং সাফল্যে বাংলাদেশের জয় আটকাতে পারেননি তারা।  প্রথম ইনিংসের দুর্দান্ত মিরাজ এ ইনিংসেও পেয়েছেন ০৪ উইকেট। এ ছাড়াও তাসকিন ০৪ উইকেট শিকার করেন। সাকিব ও ইবাদত পেয়েছেন ০১টি করে উইকেট। পুরো সিরিজে ০৯ উইকেট শিকার করেন মিরাজ। ব্যাট হাতে মাহমুদউল্লাহ রিয়াদ ছিলেন ১৫০ রানে অপরাজিত।