ডিসেম্বরের মধ্যে নির্বাচন উপযোগী সব ইউপির ভোট শেষ করার পরিকল্পনা

ইউনিয়ন পরিষদ নির্বাচন

ত্রিশাল প্রতিদিন ডেস্কঃ সারাদেশে চলছে স্থানীয় সরকার নির্বাচন (ইউপি)।দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। ধাপে ধাপে ভোটের মাধ্যমে ডিসেম্বরের মধ্যে নির্বাচন উপযোগী সব ইউপির ভোট শেষ করার পরিকল্পনা করেছে ইসি। তারই ধারা বাহিকতায়  চতুর্থ ধাপে দেশের ৮৪০ ইউপিতে ২৩ ডিসেম্বর ভোট গ্রহন হবে। একই সঙ্গে ভোট হবে নবম ধাপের তিন পৌরসভ গুলোতে।

বুধবার নির্বাচন কমিশনের সভা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এই ধাপে অসন্ন  নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তার আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৯তম সভায় এর অনুমোদন দেওয়া হয়।

নির্বাচন কমিশনের দেয়া তফসিল অনুযায়ী, ২৫ নভেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই হবে ২৯ নভেম্বর ও প্রত্যাহারের শেষ তারিখ ০৬ ডিসেম্বর।

চতুর্থ ধাপে ৩৩ ইউনিয়ন পরিষদ নির্বাচন ও পৌরসভা নির্বাচনে ইভিএমে ভোট গ্রহন করা হবে আর বাকি থাকা ইউনিয়ন গুলোয় ভোট নেওয়া হবে প্রচলিত ব্যালট পেপারে।  টেকনাফ, রায়পুরা ও আটঘরিয়া এই তিনটি পৌরসভার ক্ষেত্রেও মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের শেষ সময় একই রকম রাখা হয়েছে বলে জানান ইসি সচিব।