টিকা নেয়ায় কমছে করোনার জটিলতা ও মৃত্যুঝুঁকি

 বিশ্বের অন্যান্য দেশের মতো  করোনার ভেকসিন দেওয়ার ফলে কমছে করোনার বিভিন্ন জটিলতা ও মৃত্যুর ঝুঁকি । টিকা নিলে করোনায় আক্রান্ত হবে না তা নয় । নিয়ম মাফিক না থাকলে যে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ১০০%।  কিন্তু সে ক্ষেত্রে তাঁদের ঝুঁকি টিকা না নেওয়া ব্যক্তিদের তুলনায় কম। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এক গবেষণায় এ চিত্র পাওয়া গেছে। গতকাল রোববার রাতে ওই গবেষণা প্রকাশিত হয়েছে। এর আগে বিশ্বের প্রায় সকল দেশের গবেষকরা এটাই বলেছেন।

আইইডিসিআরের গবেষণায় দেখা যায়, দুই ডোজ টিকা নিয়ে আক্রান্ত হয়েছেন—এমন রোগীদের শ্বাসপ্রশ্বাসজনিত জটিলতা তেমন হয় না কিন্তু  টিকা না নেওয়া রোগীদের  মধ্যে এ জটিলতা বেশি। টিকা না নেওয়া ব্যক্তিদের হাসপাতালে ভর্তির হার এবং মৃত্যুঝুঁকিও বেশি।

করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে যাঁদের উপসর্গ জটিল, তাঁদেরই হাসপাতালে ভর্তি হতে হয়। আইইডিসিআরের গবেষণায় দেখা গেছে, টিকা না নেওয়া রোগীদের মধ্যে হাসপাতালে ভর্তির হার ২৩ শতাংশ। আর দুই ডোজ টিকা নিয়ে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই হার ছিল ৭ শতাংশ।

করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে যাঁরা অন্যান্য রোগে আক্রান্ত এবং টিকা নেননি, তাঁদের ক্ষেত্রে হাসপাতালে ভর্তির হার ৩২ শতাংশ। আর দুই ডোজ টিকা নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে এই হার ছিল ১০ শতাংশ।