চীনের সিনোফার্ম উদ্ভাবিত টিকার প্রথম প্রয়োগ আগামী মঙ্গলবার

চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিনোফার্ম উদ্ভাবিত করোনাভাইরাস প্রতিরোধী টিকা বিবিআইবিপি-করভির

বাংলাদেশে করোনা প্রতিরোধে চীনের সিনোফার্ম উদ্ভাবিত টিকা (বিবিআইবিপি-করভির) টিকার প্রথম প্রয়োগ শুরু হতে যাচ্ছে আগামী মঙ্গলবার। ঢাকা মেডিক্যাল কলেজসহ চারটি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের উদ্বোধনীর দিন টিকা দেয়া হবে ।

 ঢাকা মেডিক্যাল কলেজের দুই শিক্ষার্থীকে টিকা দেয়ার মাধ্যমে কার্যক্রমের উদ্ধোধন করা হবে। উদ্ধোধনে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেকের । ওই দিন ২৫৭ শিক্ষার্থীকে দেয়া হবে এই টিকা।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হয়েছে, রাজধানীর ০৪টি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের দেয়া হবে চীনের সিনোফার্মের টিকা। অন্য তিন মেডিক্যাল কলেজ হলো: স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ,শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও মুগদা হাসপাতাল কলেজ।

 প্রথম দিন ২৫৭ শিক্ষার্থীকে এই টিকা দেয়া হবে। তাদের তালিকা তৈরি করা হয়েছে। প্রথমে একটি ছেলে ও একটি মেয়েকে টিকা দেয়া হবে। তবে তাদের নাম এখন চূড়ান্ত করা হয়নি। চীনের টিকা প্রয়োগ কার্যক্রম শুরুর জন্য এরই মধ্যে প্রস্তুতি শেষ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। চারটি মেডিক্যাল কলেজেই টিকাদানকেন্দ্র, অপেক্ষা ঘর, টিকা দেয়ার বুথ এবং বিশ্রাম শয্যার ব্যবস্থা করা হয়েছে। পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে জরুরি প্রয়োজনে টিকাগ্রহীতা ব্যক্তিকে চিকিৎসা দিতে প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয়েছে।

 উদ্বোধনের দিন ১ হাজার শিক্ষার্থীকে এই টিকা দেয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া পর্যবেক্ষণে এক সপ্তাহ এই কার্যক্রম স্থগিত রাখা হবে। পরে আবার এই টিকা শিক্ষার্থীদের মধ্যে গণহারে দেয়া হবে।

সূত্র-যায় যায় দিন