‘আল-আকসা ও ফিলিস্তিন’ সম্পর্কে খুতবা প্রদানের আহ্বান

আল-আকসা

আগামী শুক্রবার (৮ মার্চ) জুম’আয় বিশ্বের প্রতিটি মসজিদের খতিবদের পবিত্র মসজিদ আল-আকসা ও ফিলিস্তিন সম্পর্কে খুতবা প্রদানের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মুসলিম স্কলার্সদের ঐক্যবদ্ধ সংগঠন আল-ইত্তিহাদুল আলামিয়্যু লি-উলামায়িল মুসলিমিন ( ওয়ার্ল্ড ইউনিয়ন অব মুসলিম স্কলার্স)। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আনাদলু আরবির খবর।

বুধবার (৬ মার্চ) সংগঠনটি গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানায়। বিবৃতিতে বিশ্বের প্রতিটি মসজিদে ফিলিস্তিন এবং আল-আকসার সমর্থনে খতিবদেরকে খুতবা প্রদানের আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আজ আমাদের মুসলিম উম্মাহ নিজেদের শেকড়, অস্তিত্ব এবং আত্মপরিচয় ভুলতে বসেছে। তারা পুণ্যনগরী জেরুজালেম,পবিত্র মসজিদ আল-আকসাকে ভুলে গিয়ে হুমকির সম্মুখীন হয়েছে।

বিবৃতিতে জেরুজালেম এবং আল-আকসার ইসলামী এবং আরবি পরিচয়ের প্রতিকূলতাপূর্ণ গৃহীত সব চক্রান্তকে নস্যাৎ করার আহ্বান জানিয়ে খুতবা প্রদানের জন্য অনুরোধ করা হয়। জেরুজালেম, আল-আকসা এবং ফিলিস্তিনের স্বপক্ষে মুসলমানদের নৈতিক ও বস্তুগত সমর্থন কাজে লাগানোর জন্য বিশ্ব মুসলিম উম্মাহকে আহ্বান জানান আল-ইত্তিহাদুল আলামিয়্যু লি-উলামায়িল মুসলিমিন।

একইসাথে বিশ্বের সব দেশের ধর্মমন্ত্রণালয় এবং খতিবগণও যেন জেরুজালেম ও তার অধিবাসীদের সাহায্য করার জন্য সবাইকে উদ্বুদ্ধ করে-এই আহবানও জানাচ্ছি।

উল্লেখ্য, মুসলমানদের প্রথম কিবলাহ আল-আকসা মসজিদ ও ফিলিস্তিন নিয়ে দীর্ঘকাল যাবত সংকট চলছে। ইসরাইল কর্তৃক দখলকৃত ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রাম চলছে বহুদিন।

গত ৪ মার্চ জেরুজালেমে ফিলিস্তিনিদের জন্য ব্যবহৃত মার্কিন দূতাবাস বন্ধ করে তা ইসরাইলি মিশনের সঙ্গে একীভূত করেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া আল আকসা মসজিদের বাবে রহমত ফটক নিয়েও সংঘর্ষ চলছে দু’সপ্তাহ যাবত।

১ মার্চ দখলদার ইসরাইল জেরুজালেম নগরীতে মুসলমানদের ওপর ধারাবাহিক যে নিপীড়নমূলক নির্যাতন চালাচ্ছে বলে মিসরের আল-আজহার ইউনিভার্সিটির পক্ষ থেকে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে এর কঠোর নিন্দা জানায়।