আনুষ্ঠানিক সিদ্ধান্ত সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ

আনুষ্ঠানিক সিদ্ধান্ত সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ

অবশেষে এলো আনুষ্ঠানিক সিদ্ধান্ত সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজনের ঘোষণা দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। ২৭ আগস্ট শুরু হয়ে ১১ সেপ্টেম্বর পর্দা নামবে এশিয়া কাপের ।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল থেকে জানিয়েছে, আয়োজক হিসেবে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড থাকলেও তাদের দেশে খেলা হবে না।  শ্রীলঙ্কার আয়োজনে এশিয়া কাপের খেলাগুলো হবে আরব আমিরাতের মাঠে। এসিসির সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসিসির প্রধান জয় শাহ বলেছেন, ‘শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজন করতে সব রকমের চেষ্টা করা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তা বদলে আমিরাতে নিতে হলো। আমিরাতে খেলা হলেও স্বাগতিক থাকবে শ্রীলঙ্কাই। এশিয়ার দেশগুলোর বিশ্বকাপ প্রস্তুতির জন্য এই এশিয়া কাপ খুবই গুরুত্বপূর্ণ। আমি শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড ও আমিরাত ক্রিকেট বোর্ডকে সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানাই।’

এশিয়ার পাঁচটি টেস্ট খেলুড়ে দেশ বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ও আফগানিস্তান সরাসরি অংশ নেবে এশিয়া কাপে। বাকি একটি দল যুক্ত হবে বাছাই পর্ব পেরিয়ে। মূল আসরের আগে সংযুক্ত আরব আমিরাত, নেপাল, হংকংকে নিয়ে আমিরাতেই হবে বাছাইপর্ব।

এশিয়া কাপের সবশেষ চার আসরের তিনটিতেই স্বাগতিক ছিল বাংলাদেশ। ২০১২ সালে লাল-সবুজের প্রতিনিধিদের দেশে বাংলাদেশকে ২ রানে হারিয়ে শিরোপার স্বাদ নেয় পাকিস্তান। ২০১৪ সালে পরের আসরে ফাইনালে খেলে শ্রীলঙ্কা ও পাকিস্তান। সেবার চ্যাম্পিয়ন হয় লঙ্কানরা। ফাইনালে তারা জয় পায় ৫ উইকেটে। ২০১৬ সালের এশিয়া কাপেও বাংলাদেশ ফাইনালে উঠেছিল; কিন্তু দুর্ভাগ্য যে ভারতের বিপক্ষে ৮ উইকেটে হারতে হয় লাল-সবুজের প্রতিনিধিদের।

তথ্যসূত্র-দৈনিক জাগরণ