আজ ঈদ আনন্দ বইছে ফিলিস্তিনে, শর্ত মেনে যুদ্ধবিরতি

অবশেষে ঈদের আনন্দ নামলো ফিলিস্তিনে

আন্তর্জাতিকঃঅবশেষে আজ ঈদের আনন্দ বইছে ফিলিস্তিনে। পবিত্র শবে কদরের রাত থেকেই ইসরায়েল  নির্মম হামলা শুরু করেছিল ফিলিস্তিনিদের উপর । রমজান শেষে  ঈদ উদযাপন করতে পারেননি গাজাবাসী। শুক্রবার মধ্যরাত থেকে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে যখন যুদ্ধ বিরতি কার্যকর হয়। তাই ঈদের খুশিতে মেতে উঠেছে সেখানকার মুসলিমরা ।

১১ দিন যুদ্ধের পর বৃহস্পতিবার রাতে অবৈধ রাষ্ট্র ইসরায়েল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার কথা ঘোষণা করে। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস জানায়, নিরাপত্তা পরিষদ সর্বসম্মতভাবে শর্তহীন একটি যুদ্ধবিরতির ব্যাপারে মিসরীয় উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করেছে। অন্যদিকে হামাস জানায়, আল আকসা মসজিদে হামলা বন্ধ ও শেখ জাররাহ তে বসতি স্থাপন স্থগিতের শর্ত মেনেই যুদ্ধবিরতিতে গিয়েছে দুই পক্ষ।

বিভিন্ন গণমাধ্যমের ধারণ করা ভিডিওতে দেখা যায় হামাসের নেতারা ঈদের খুতবা দিয়ে বিজয় ভাষণ শুরু করেন । ঈদের তাকবীর দিতে শোনা যায় মঞ্চের সামনে দাড়িয়ে থাকা জনতাদের ।

 হামাসের রাজনৈতিক ব্যুরোর দ্বিতীয় সর্বোচ্চ নেতা খলিল আল-হাইয়া তার ভাষনের শুরুতেই তাকবির দেন।এরপর সমাবেত লোকদের উদ্দেশে তিনি বলেন, আজ আমাদের বিজয়ের ঈদ। হে রব, আপনার বহুত শুকরিয়া, আপনি আমাদের শত্রুদের ঠেকিয়ে দিয়েছেন, আমাদের জনগণকে বিজয় দিয়েছেন। জেরুসালেমকে বিজয়ী করেছেন, শেখ জাররাহকে বিজয়ী করেছেন, সকল স্থানের জনগণকে বিজয় দান করেছেন।

তিনি আরো বলেন, হে রব, আপনার বহুত শুকরিয়া, আজকের দুই উপলক্ষের ঈদ আমাদের নসিব করানোর জন্য; রমজানের শেষ হওয়ার এবং জেরুসালেম ও ফিলিস্তিনের সম্মান ও মর্যাদাকর বিজয়ের উপলক্ষ্যে।