ত্রিশালে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

এস.এম.জামাল উদ্দিন শামীম,ময়মনসিংহঃ ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে আজ মঙ্গলবার থেকে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ শুরু হচ্ছে। চলবে ২৭ জুলাই পর্যন্ত। মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে ত্রিশাল উপজেলা প্রশাসন ও মৎস্য সম্পদ দপ্তর।

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ এর প্রথম দিনে (২১ জুলাই) ব্যানার, ফেস্টুনসহ উপজেলাব্যাপী মৎস্যখাতে সরকারের অবদান এবং অর্জন মাইকিং আকারে প্রচার হচ্ছে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তোফায়েল আহম্মেদ বলেন, সপ্তাহব্যাপী উপজেলায় মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা, মৎস্যখাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ বিরোধী অভিযান, মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, মৎস্য চাষীদের মৎস্য চাষ বিষয়ে নিবিড় পরামর্শ প্রদান, চাষীদের মাঝে মৎস্যচাষের উপকরণ বিতরণ প্রভৃতি কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

মাছের উৎপাদন বৃদ্ধি জন্য মৎস্য সংরক্ষণ আইন ১৯৫০ এ প্রণীত আইন মোতাবেক কোন ব্যাক্তি কারেন্ট জাল তৈরি, আমদানি, রপ্তানি,মজুদ,ও ব্যবহার করতে পারবেন না। পিরানহা মাছ যা স্থানীয় ভাবে রূপচাঁদা নামে পরিচিত তার উৎপাদন, বাজারজাতকরণ ও পরিবহন করা যাবে না। আফ্রিকান মাগুর উৎপাদন,বাজারজাতকরণ ও পরিবহন করা যাবে না। উক্ত কাজের সাথে জরিত ব্যাক্তি কমপক্ষে এক বছর হতে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা হতে দশ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দন্ডিত হতে পারেন।

এস.এম.জামাল উদ্দিন শামীম
ময়মনসিংহ
০১৭২২-৩১৯০৬৭