সংসদে উঠছে কওমি সনদের স্বীকৃতি বিল

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন বসছে রবিবার (৯ সেপ্টেম্বর)। এ অধিবেশনে উঠছে কওমি ‘মাদ্রাসাসমূহের দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান আইন, ২০১৮’। সংসদ সচিবালয় সূত্রে এই তথ্য জানা গেছে।
এর আগে গত ১৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে কওমি সনদের স্বীকৃতি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।
মন্ত্রিসভায় আইনটির খসড়া অনুমোদনের পর প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শাহ আহমদ শফী। এছাড়া ধর্মীয় সংগঠন ও রাজনৈতিক দলগুলোও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানায়। পাশাপাশি আনন্দ মিছিল ও সমাবেশ করে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক)।
২০১৭ সালে ১১ এপ্রিল গণভবনে হেফাজতে ইসলামের আমির ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সভাপতি আল্লামা শাহ আহমদ শফীসহ প্রায় ৩০০ জন আলেমের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতির ঘোষণা দিয়েছিলেন ধানমন্ত্রী। এরপর শিক্ষা মন্ত্রণালয় ১৩ এপ্রিল কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ইসলামিক স্টাডিজ এবং আরবি’র সমমান ঘোষণা করে গেজেট প্রকাশ করে। প্রকাশিত গেজেটে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সভাপতি ও হেফাজতের আমির আহমদ শফীকে চেয়ারম্যান করে ১৫ সদস্যের একটি বাস্তবায়ন কমিটি ঘোষণা করা হয়। এ কমিটির উদ্যোগে গঠিত হয় ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ নামে নতুন সংস্থা। এ সংস্থার অধীনে ২০১৭ ও ২০১৮ সালে দেশের মাদ্রাসাগুলোয় দাওরায়ে হাদিস পরীক্ষাও অনুষ্ঠিত হয়েছে।
এ প্রসঙ্গে বেফাকের সহ-সভাপতি ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, ‘প্রত্যাশা প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি অনুযায়ী কওমি সনদের স্বীকৃতির ঘোষণা দিয়েছিলেন, প্রজ্ঞাপন জারি করেছেন, মন্ত্রিসভায় অনুমোদন দিয়েছেন। আশা করছি সংসদের এ অধিবেশনে আইন পাস হবে। জাতি তার এ অবদান স্মরণ রাখবে।’
জানা গেছে, সংসদের ২২তম এ অধিবেশন বসবে রবিবার বিকাল ৫টায়। এর আগে বিকাল ৪টায় সংসদের কার্য উপদেষ্টার বৈঠকে সংসদের মেয়াদ নির্ধারণ হবে। জানা গেছে, এ অধিবেশন ৩০ অক্টোবর পর্যন্ত চলতে পারে। – বাংলা ট্রিবিউন।