ময়মনসিংহে ওসি কামালের কড়া নিরাপত্তায় তাজিয়া মিছিল অনুষ্ঠিত

ওসি কামালের নেতৃত্বে কড়া নিরাপত্তায় আশুরার তাজিয়া মিছিল

আরিফ রববানী ময়মনসিংহ:  পুলিশের কড়া নিরাপত্তায় ময়মনসিংহে পালিত হয়েছে ইসলামি চন্দ্র বর্ষপঞ্জির প্রথম মাস মুহররমের দশম দিন পবিত্র আশুরা।  দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে কারবালার যুদ্ধে শাহাদাৎ হওয়া প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর নাতি হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের স্মরণে মিলাদ মাহফিল ও তাজিয়া মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৮আগষ্ট) দুপুরে নগরীর  গাঙ্গিনার পাড়ে এই মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। পরে একটি তাজিয়া মিছিল গাঙ্গিনার পাড় থেকে শুরু হয়ে স্টেশন রোড হয়ে মহারাজা রোড দিয়ে ছোট বাজার হয়ে জেলা স্কুল মোড় ঘুরে বাউন্ডারি রোড হয়ে নতুন বাজার মোড় ঘুরে আবারো গাঙ্গিনার পাড় এসে পিলখানায়  গিয়ে শেষ হয়।

মিছিলকে কেন্দ্র করে সকল ধরনের নাশকতা প্রতিরোধ, আইন শৃংখলা নিয়ন্ত্রণে ময়মনসিংহ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শাহিনুল ইসলাম ফকির, কোতোয়ালি মডেল থানার ওসি মোঃ শাহ কামাল আকন্দ, পিপিএম (বার) এর নেতৃত্বে পুলিশের একটি টিম কড়া নিরাপত্তা জোরধার করেন। এসময় কোতোয়ালী মডেল থানার  পুলিশ পরিদর্শক (তদন্ত) ফারুক হোসেন,ইন্সপেক্টর অপারেশন  ওয়াজেদ আলী, ১নং ফাড়ির ইনচার্জ এসআই আনোয়ার হোসেন, এসআই দেবাশীষ সাহা ও জেলা গোয়েন্দা ডিবি’র এসআই শরীফ হায়দার সহ পুলিশ নিরাপত্তা রক্ষায় কঠোরভাবে দায়িত্ব পালন করেন। ফলে অনাকাঙ্ক্ষিত কোন ঘটনা ছাড়াই শান্তিপুর্ণভাবে তাজিয়া মিছিলটি শেষ হয়। এছাড়া পাটগুদাম আটকে পড়া পাকিস্তানি ক্যাম্প থেকে পৃথকভাবে আরেকটি মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি  ক্যাম্প থেকে বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবারো পাটগুদাম  ক্যাম্পে গিয়ে শেষ হয়।

উল্ল্যেখ্য-পবিত্র আশুরা একটি গুরুত্বপূর্ণ ইসলামি দিবস যা ইসলামি চন্দ্র বর্ষপঞ্জির প্রথম মাস মুহররমের দশম দিনে অনুষ্ঠিত হয়। আশুরা কারবালার যুদ্ধে হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের শাহাদাতকে চিহ্নিত করে। শিয়া মুসলিমরা এই দিনে নবি মুহাম্মাদের নাতি এবং তার পরিবারের সাথে ঘটে যাওয়া বিয়োগান্তক ঘটনাকে স্মরণ করে।