পল্লীবিদ্যুতের কাভার বিহিন তারে ঝলসে যাচ্ছে বানর

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার সন্তোষপুর বনাঞ্চলে বিশেষ করে বনবিট অফিসে পল্লী বিদ্যুৎ সংযোগ দেয়ার পর থেকে বিদ্যুতায়িত হয়ে বনের বানর আহত হচ্ছে। বিদ্যুৎ সংযোগের ৭ দিনেই ৫ থেকে ৬ টি বানর আহত হয়েছে। এ বনে প্রায় সাড়ে ৩ শতাধিক বানর রয়েছে।

ফুলবাড়িয়া পল্লী বিদ্যুতের ডিজিএম অনিতা বর্ধন ত্রিশাল প্রতিদিনকে জানান, লাইনটি ডিজাইন করার সময় বনবিভাগ আমাদেরকে বললে ঐ সময়ই আমরা কভার তার দিয়ে দিতে পারতাম। আমাদের কনসালটেন্টরা সন্তোষপুর বনে যাবে রিপোর্ট পাওয়ার পর ব্যবস্থা গ্রহন করা হবে।

তিনি আরও বলেন, গত ১৫ ডিসেম্বর সন্তোষপুর বনাঞ্চলের আশে পাশেসহ বনবিটে পল্লী বিদ্যুতের সংযোগ দেয়া হয়েছে। ডিজাইন করার সময় বনবিভাগ খোলা তার দিলে বানরগুলো আহত নিহত হওয়ার সম্ভাবনার কথা কেউ বলেনি। সংযোগ চালু করার ৭ দিনের মাথায় বিদ্যুতের তারে জড়িয়ে বানরগুলো আহত হচ্ছে এমন অভিযোগ বনবিভাগ লিখিতভাবে জানিয়েছে।

স্থানীয় লোকজন জানান, যে সকল স্থান দিয়ে বানরগুলো আসা যাওয়া করে বিশেষ করে বনের জায়গা টুকুতে বানরগুলো বিদ্যুতের খুঁটি বেয়ে উঠে তারে ঝুলে খেলা করার সময় বানরগুলো বিদ্যুতায়িত হয়ে আহত হয়। বানর সংবদ্ধ প্রানি হওয়ায় এক বানর আহত হলে সকলেই ওখানে হুমড়ি খেয়ে পড়ে। বিদ্যুৎ সংযোগ দেয়ার ৭ দিনের মধ্যে ৫/৬ টা বানর আহত হয়েছে। তারা খুঁড়িয়ে খুড়িয়ে চলাচল করছে। যে কোন সময় বিদ্যুতায়িত হয়ে বানর মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সন্তোষপুর বনবিট কর্মকর্তা আশরাফুল আলম ত্রিশাল প্রতিদিনকে জানান, বিদ্যুৎ সংযোগ উদ্বোধন করার পর বানরগুলো বিদ্যুতায়িত হয়ে আহত হচ্ছে। আমরা ইতিমধ্যে বন এলাকায় বিশেষ করে যে স্থানে বানরগুলোর বিচরন ক্ষেত্র সেসব স্থানে কভার তার লাগানোর জন্য পল্লী বিদ্যুৎ অফিসে আবেদন করেছি। অতি দ্রুত কভার তার দেয়া জরুরী হয়ে পড়েছে।