কাদা মাটির প্রলেপে অজানা মমির সন্ধান মিশরে

তথ্য প্রযুক্তিঃঃমিশর পৃথিবীর মাঝে এমন এক দেশ যার মাঝে রয়েছে রহস্যের আনাগোনা। প্রাচীন মিশরিয় পিরামিড রহস্য এখনো অজানা বিশ্বদরবারে।তার মাঝে নতুন রহস্য পিছুই ছাড়ছেনা আমাদের । আর মমির রহস্য এটাও অবাক করার মত  চোখের সামনে ভেসে ওঠে মলিন হয়ে যাওয়া সাদা কাপড়ে জড়ান মৃতদেহ। আরো এক অজানা মমির সন্ধান মিলেছে মিশরে সেটি মাটি দিয়ে তৈরি । এই মমিটি গবেষকদের ভাবতে বাধ্য করেছে যে  রাজপরিবারের লোক ছাড়া অন্য দেহ কীভাবে মমি করা হত।

১২০০ খ্রীস্টাব্দের আগের একটি মমি সম্প্রতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। ঐ মমিটি কাদা মাটির প্রলেপ ছিল। মাটির একধিক স্তর ও পরত ছিল তাতে। মিশরে এর আগে যত মমি পাওয়া গেছে তার থেকে এই মমিটি আলাদা ভাবে তৈরী। মাটির প্রলেপ দিয়ে মমি বানিয়েছে তা আগে কখনও প্রকাশ দেখা যায়নি।  মাটির প্রলেপ দেয়া মমির মধ্যে থেকে অনেক তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা। এর পায়ে ২.৫ সেন্টিমিটার এবং মুখে ১.৫ সেন্টিমিটার পুরু কাদা মাটি লাগানো হয়েছিল।

ওই মাটির রাসায়নিক পরীক্ষা করে জানা যায়যে মাটিতে সাদা লাইমস্টোন এবং লাল ধাতব রং ছিল। মমিটির পা কিছু ভেঙা ছিল পরে এটি মেরামত করতে মাটির ব্যবহার করা হয়েছে।

গবেষকদের মতে , মমিটি কোনও দরিদ্র মানুষের। রাজ পরিবারের মমিতে দামী রজনর লেপন দেয়া থাকে।  কিন্তু কাদা মাটির প্রলেপ দেওয়া এই মমির পরিচয় এবং সামাজিক অবস্থান এখনও জানা যায়নি। এটি একটি রহস্য রয়ে গেছে। তবে মিশর থেকে যদি আরও রাজকীয় নয় এমন মমি পাওয়া যায় তবে জানা যাবে তারা সেগুলি ব্যবহার করত এবং কেন।