কাতারে দণ্ডপ্রাপ্ত বাংলাদেশিদের দেশে ফেরাতে চুক্তি

কাতারে দণ্ডপ্রাপ্ত বাংলাদেশিদের থেকে ফেরাতে চুক্তি

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: কাতারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে সরকার শিগগিরই চার থেকে পাঁচটি চুক্তি করতে চলেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম।এর মধ্যে একটি চুক্তি হবে কাতাদের দণ্ডিত বাংলাদেশিদের ফিরিয়ে আনার ব্যাপারে।

দুই দেশের মধ্যে প্রথমবারের মতো ‘ফরেন অফিস কনসালটেশন’ শেষে আজ ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা জানান। তিনি সভায় বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অন্যদিকে কাতারের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন কাতারের পররাষ্ট্র মন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি।

চুক্তির আওতায়, কোনো প্রবাসী বাংলাদেশি কাতারে দণ্ডিত হলে তাকে ফিরিয়ে এনে বাংলাদেশে কারাভোগ শেষ করার ব্যবস্থা করা হবে। আগামী তিন থেকে চার মাসের মধ্যে চুক্তিগুলো স্বাক্ষর ব্যাপারে হওয়ার আশা প্রকাশ করেন শাহরিয়ার আলম।তিনি জানান, এখন প্রায় সাড়ে তিন লাখ বাংলাদেশি কাতারে বিভিন্ন সেক্টরে কাজ করছেন।

কূটনীতিক ও কর্মকর্তাদের ভিসাছাড়া কাতার ভ্রমণ সংক্রান্ত একটি চুক্তি চূড়ান্ত হওয়ার পর্যায়ে রয়েছে। এছাড়া শুল্ক সংক্রান্ত একটি চুক্তিও হবে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় নির্বাচনে দুই দেশের সহযোগিতার বিষয় নিয়েও আলোচনা হয়েছে।