দুই সপ্তাহের জন্য বন্ধ হলো বাংলাদেশ-ভারত সীমান্ত

বাংলাদেশ-ভারত সীমান্ত

ত্রিশাল প্রতিদিন ডেস্ক::কোভিড পরিস্থিতির উর্দ্ধমুখীতে দুই সপ্তাহের জন্য বন্ধু দেশ ভারতের সঙ্গে সব সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।(২৫ এপ্রিল) রোববার  এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকের  সিদ্ধান্ত অনুযায়ী  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল  জানান,সোমবার (২৬ এপ্রিল)  আগামীকাল  থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

তিনি আরো বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয় সিদ্ধান্ত হয়েছে, ভারতের সঙ্গে আমাদের সীমান্ত বন্ধ থাকবে। সিদ্ধান্তটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাস্তবায়ন করবে।’তিনি আরও বলেন, ‘যারা আসার এসে পড়বেন, তারা সীমান্ত এলাকায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন।

অপর দিকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, সোমবার (২৬ এপ্রিল) থেকে দুই সপ্তাহ বাংলাদেশ-ভারত সীমান্তে জন মানুষের যাতায়াত বন্ধ থাকলেও স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি চলবে।

পাশের দেশ ভারতে করোনা সংক্রমণ পরিস্থিতি ভয়াবহতা বেড়ে যাওয়ায় ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্ত আপাতত দুই সপ্তাহের জন্য বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন করোনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তারই সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন।

সীমান্ত বন্ধের বিষয়ে ভারতীয় হাইকমিশনের এক কর্মকর্তা জানান, এটা বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত। এটা নিয়ে আমাদের কিছু বলার নেই।

রোববার সকালে স্বাস্থ্য অধিদফতরে স্বাস্থ্য মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম সাংবাদিকদের বলেন, ভারতে করোনার নতুন রূপ শনাক্ত হওয়ায় দেশটির সঙ্গে জরুরি পণ্য পরিবহন ছাড়া সব ধরনের যোগাযোগ বন্ধের প্রস্তাব করা হয়েছে।