র‍্যাগিং এর বিরুদ্ধে নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন

র‍্যাগিং এর বিরুদ্ধে নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন
র‍্যাগিং এর বিরুদ্ধে নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন

জাককানইবি প্রতিনিধি:: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় পরিচয় পর্বের নামে শিক্ষার্থীদের সাথে শারীরিক ও মানসিকভাবে নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ রবিবার সকালে ১০’৩০ টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে মানববন্ধনের আয়োজন করেন সাধারণ শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানরা। শিক্ষক,মুক্তিযোদ্ধা পরিবার সন্তান ও সাধারণ শিক্ষার্থীরা উক্ত মানববন্ধনে অংশগ্রহণ করে ।

মানববন্ধনে মুক্তিযোদ্ধা সন্তানদের হয়ে শাহীন হোসাইন সাজ্জাদ বলেন, র‍্যাগিং এর শিকার সেই মুক্তিযোদ্ধা সন্তান এর প্রতি মানসিক নির্যাতনের তীব্র নিন্দা জানাচ্ছি এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে । অন্যথায় আমরা আগামীতে আরও কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবো ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন উক্ত ঘটনার বিষয়ে অবগত হয়েছে এবং আমরা প্রশাসনিক ভাবে সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করব যাতে করে এমন ধরনের ঘটনা বিশ্ববিদ্যালয়ে আর কেউ করার সাহস না পায় ।

র‍্যাগিং এর শিকার শিক্ষার্থী মা জানান, আমার মেয়েকে তারা আমার সামনে থেকে ডেকে নিয়ে গেছে। আমার মেয়ের মত এমন নির্যাতিত শুধুমাত্র এই ক্যাম্পাসে নয় বাংলাদেশের অন্য কোন বিশ্ববিদ্যালয়ে যেন র‍্যাগিং এর নামে মানসিক এবং শারীরিক নির্যাতনের শিকার না হন । আমি দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির কামনা করছি।

এর আগে গত বৃহস্পতিবারে পৃথক ২ টি র‍্যাগিং এর ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের চেকপোস্টের পাশে একটি ছাত্রীনিবাসে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ফারহানা রহমান লিয়োনাকে ম্যানার শেখানোর নামে মাত্রা অতিরিক্ত মানসিক প্রেশার দেয়ায় মাথা ঘুরে পড়ে যান তিনি। প্রথমে তাকে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয় পরে অবস্থা গুরুতর হওয়ায় তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

অন্যদিকে গত দুই মাস ধরে ধারাবাহিকভাবে র‍্যাগিং এর শিকার কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ইমরানও গত বৃহস্পতিবার রাতে অজ্ঞান হয়ে পড়ায় প্রথমে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয় এবং পরে দায়িত্বরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন । বর্তমানে তিনি তার পরিবারের তত্ত্বাবধানে একটি মানসিক হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে জানা যায় ।

উক্ত ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি ঘটন করা হয়েছে। তদন্ত কমিটির সত্যতা অনুযায়ী বিচার করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।