নির্বাচন নিয়ে ইইউর হস্তক্ষেপ চায় আইডিসি-সিডিআই

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: বাংলাদেশে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের হস্তক্ষেপ চেয়েছে আইডিসি-সিডিআই, যা সেন্ট্রিস্ট ডেমোক্রেটিক ইন্টারন্যাশনাল নামে বিশ্বব্যাপী পরিচিত।

এক বিবৃতিতে দলটি বিএনপিকে নিজেদের ‘সিস্টার পার্টি’ হিসেবে অভিহিত করে বাংলাদেশে আসন্ন নির্বাচনের আগে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে রাজনীতিকরণ, পক্ষপাত এবং আইনশৃঙ্খলা বাহিনীর নানা কর্মকাণ্ডের ‘জোরালো’ সমালোচনা করেছে।

তারা বলছে, নির্বাচন থেকে দূরে রাখতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অন্যায়ভাবে দণ্ড দিয়ে কারাগারে রাখা হয়েছে।

একইসঙ্গে বিরোধী মতের নেতাকর্মীদের দমনে সংসদে সাম্প্রতিক পাস হওয়া ‘ডিজিটাল নিরাপত্তা আইন এবং র‌্যাবকে ব্যবহার করা হচ্ছে বলেও দলটির অভিযোগ।

বাংলাদেশে আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের তারিখ রয়েছে। এরই মধ্যে মনোনয়ন দাখিলের সময় শেষ হয়েছে, প্রার্থী বাছাইয়ের পর দলগুলোর মধ্যে শুরু হবে ভোটের তোড়জোড়।

বিবৃতিতে বেশ কিছু দাবি তুলে ধরে আইডিসি-সিডিআই ইইউয়ের হস্তক্ষেপ চেয়েছে। তারা বলেছে, তারা চায় তফশিল ঘোষণার পর যেসব নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে, হত্যার শিকার হয়েছেন সে বিষয়ে অবিলম্বে ইউরোপীয় ইউনিয়নের পক্ষে বাংলাদেশকে কোনো বার্তা দেয়া হোক।

আমরা ইইউ’র কাছে আহ্বান জানাই, সংস্থাটি যেন অবিলম্বে একটি অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ নিশ্চিতে বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বার্তা দেয়।

একই সঙ্গে ইইউ থেকে নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠানোরও আহ্বান জানিয়েছে আইডিসি-সিডিআই।

বিবৃতিতে ইইউর উচ্চ প্রতিনিধিদলকে নির্বাচনকালীণ সময়ে বাংলাদেশে অবস্থানের আহ্বান জানানো হয়েছে। এছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে আইডিসি-সিডিআই প্রতিনিধি দলের সাক্ষাতের পথ উন্মুক্ত করতে কূটনৈতিক আলোচনা চালানোর জন্য ইইউ’র কাছে আহ্বান জানিয়েছেন তারা।