দুবাইয়ে ৫৭ বাংলাদেশির কারাদণ্ড অভিযোগ জমায়েত ও বিক্ষোভের প্রচারণা

অনলাইন ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতে বেআইনি সমাবেশের জন্য ৫৭ জন বাংলাদেশীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও নির্বাসনের আদেশ দিয়ছে আবু ধাবি ফেডারেল আপিল আদালত। রবিবার ২১ জুলাই ৫৭ বাংলাদেশী নাগরিককে সাজা দিয়েছে, প্রভাবশালী সাংসদ মধ্যম খালেজ টাইম্সে এ খবর দেয়া হয়।

সূত্রে জানা  যায়, শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন স্থানে এবং রাস্তায় বাংলাদেশের কোটা বিরোধী আন্দোলন কারীদের সমর্থন জানিয়ে এ বিক্ষোভ করেন তারা। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা বাংলাদেশ সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আরব আমিরাতের বিভিন্ন রাস্তায় বিক্ষোভের ডাক দিয়েছিলেন।

আটক হওয়া বাংলাদেশিদের বিরুদ্ধে প্রকাশ্যে জড়ো হওয়া, অস্থিরতা ছড়ানো, জননিরাপত্তা হুমকিতে ফেলা, জমায়েত ও বিক্ষোভের প্রচারণা চালানো এবং এসব কর্মকাণ্ডের ছবি ও ভিডিও ধারণ করা ও অনলাইনে ছড়িয়ে দেয়ার অভিযোগ ছিল।

৫৭ জনের মধ্যে তিন জনকে যাবজ্জীবন দেয়া হয়েছে। বাকিদের মধ্যে ৫৩ জনকে ১০ বছরের জেল আর একজনকে অবৈধভাবে আরব আমিরাতে থাকায় এক বছর অতিরিক্ত কারাদণ্ড দেয়া হয়েছে। অর্থাৎ, তাকে কারাগারে থাকতে হবে ১১ বছর।

আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডাব্লিউএএম এই তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, কারাদণ্ড শেষে সবাইকে বাংলাদেশে ফেরত পাঠানোর আদেশও দিয়েছে আবু ধাবির আদালত।