ত্রিশালে শেষ মুহুর্তের প্রচারনায় প্রার্থীরা

এইচএম জোবায়ের হোসাইন:: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৭ ত্রিশাল আসেনে শেষ মুহুর্তের প্রচারনায়ও সরব ছিল নৌকা, মামলা ও গ্রেপ্তার এড়াতে কৌশলী ভূমিকায় ধানের শীষ, হাতপাখাও সরব ছিল প্রচারনায়।

নির্বাচনে ত্রিশাল আসেন মূলত আ’লীগ তথা মহাজোটের নৌকা, বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষের মধ্যে মূল লড়াই হলেও প্রচারনা ও আলোচনায় পিছিয়ে নেই ইসলামি আন্দোলন বাংলাদেশে হাতপাখা প্রতীক।

এ আসনে আলোচনায় প্রথমে জাপার কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ নির্বাচন করার কথা থাকলেও সম্প্রতি তিনি আ’লীগ প্রার্থী হাফেজ রুহুল আমিন মাদানীকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন উপজেলা বিএনপির সভাপতি ডা. মাহবুবুর রহমান লিটন। এছাড়াও ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে রয়েছেন আলহাজ্ব মাওলানা আজিজুল হক।

প্রচারনার শেষ দিন বৃহস্পতিবার মহাজোটের প্রার্থী হাফেজ রুহুল আমিন মাদানী উপজেলার মোক্ষপুর ও আমিরাবাড়ী ইউনিয়নের বিভিন্ন এলাকায় ব্যাপক গণসংযোগ করেন। আর ঐক্যফ্রন্টের প্রার্থী ডা. মাহবুবুর রহমান লিটন উপজেলার বইলর ইউনিয়নের হদ্দের ভিটাসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাওলনা আজিজুল হক উপজেলার বইলর ইউনিয়নের মিলন বাজার ও কাঠাঁল ইউনিয়নের বিভিন্ন এলাকায় গণসংযোগ করছেন বলে জানা যায়। তিনজন প্রার্থীই শেষ মুহুর্তে ব্যাপক প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন।

এ আসনটি মূলত আ’লীগের ঘাটি হিসেবে খ্যাত হলেও এ দুর্গে আঘাত হানতে মড়িয়া কৌশলী বিএনপি। ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে গঠিত এ নির্বাচনী আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৭হাজার ৫শ ২২জন। এর মধ্যে পুরুষ ১লাখ ৬২হাজার ৫৫জন ও মহিলা ভোটার ১ লাখ ৫৫ হাজার ৪শ ৬৭জন। বিগত ১০টি সংসদ নির্বাচনের মধ্যে আওয়ামীলীগ ৫ বার, বিএনপি ৩ বার ও জাতীয় পার্টি ২ বার বিজয়ী হয়। ১৯৯৬ সালে সাংসদ থাকা কালীন সময়ে ত্রিশালের উন্নয়ন, আঞ্চলিকতা মহাজোট প্রার্থী রুহুল আমিন মাদানীর বড় সম্বল। আজ সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে এবং স্থানীয়দের সঙ্গে কথা বলে এমনটাই জানা যায়।মহাজোট প্রার্থী হাফেজ রুহুল আমিন মাদানী জানান, আ’লীগের ঘাটি হিসেবে খ্যাত ত্রিশালের ভোটারগণ অপেক্ষায় আাছে, ৩০ তারিখ ব্যালটের মাধ্যমে তাঁরা নৌকাকে বিজয়ী করবেন বলে তিনি আশা করেন।

ঐক্যফ্রন্ট প্রার্থী ডা. মাহবুবুর রহমান লিটন জানান, মামলা, হামলা ও গ্রেপ্তার আতঙ্করে মধ্যেও দলীয় নেতা-কর্মীরা ধানের শীষের বিজয়ের লক্ষে কাজ করে যাচ্ছে। সুষ্ঠু নির্বাচন হলে ব্যালট বিপ্লবে বিজয়ে আশাবাদী তিনিও।

ইসলামি আন্দোলনের প্রার্থী মাওলনা আজিজুল হক জানান, হাতপাখা’র ব্যাপক প্রচারনা হয়েছে, ভোটারদেরও সারা পেয়েছি, সুষ্ঠু নির্বাচন হলে ইনশা-আল্লাহ বিজয়ী হবো।