ভাষা দিবসে ভাষা সৈনিকদের কতটুকু খবর রাখি আমরা।

ভাষা সৈনিক আব্দুল মালেক শহিদুল্লাহ
ভাষা সৈনিক আব্দুল মালেক শহিদুল্লাহ

আজাহারুল ইসলাম আজাহারঃ আগামীকাল ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।আর এই দিবস উপলক্ষে আমাদের সভা,সমাবেশ,শ্রদ্ধাঞ্জলির শেষ নেই।
অথচ যাদের সংগ্রাম, আন্দোলনের ফলে আজকের একুশে ফেব্রুয়ারি, যাদের কারনে আজকে আমরা বাংলা ভাষায় কথা বলতে পারতেছি সেই আন্দোলনকারী জীবিতদের কতটুকু খোঁজ নিয়েছি।আমরা বেঁচে থাকতে এইসব মহান ব্যক্তিদের খোঁজ নেওয়ার প্রয়োজন মনে করি না অথচ আজ মারা গেলে কালই প্রশাসন থেকে শুরু করে সমাজের উচ্চ পদস্থরা চলে যাবে তাদের শ্রদ্ধা,সেলুট,গার্ড অফ ওনার দিতে।আসলে আমরা এমন কোয়ালিটির বাংঙ্গালী যারা দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে লজ্জাবোধ করি।আমরা এমন জাতি যারা জীবিত মহান ব্যক্তিটাকে সম্মান কৃতজ্ঞতা জানাতে দ্বিধাবোধ করি।বেঁচে থাকতে যার সম্মানে চেয়ারটা ছাড়তে পারিনা,মৃত্যুর পর সেই ব্যক্তির কবরের পাশে গিয়ে শ্রদ্ধাচিত্তে মস্তক অবনত করি।

আগামীকাল ২১শে ফেব্রুয়ারিতে আমরা বাংঙ্গালীরা, আমরা ভাষা সৈনিকদের ভক্তরা তাদের সম্মানে কতশত টাকাই না খরচ করবো।ফেইসবুক পত্রপত্রিকায় প্রকাশ পাবে ভাষা সৈনিকদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ কতভাবেই শ্রদ্ধা জানানোর মূহুর্ত।অথচ দুঃখের সাথে বলতে হয় ময়মনসিংহের মুক্তাগাছার ভাষা সৈনিক আব্দুল মালেক শহিদুল্লাহ টাকার অভাবে চিকিৎসা করাতে পারছেন না।কতজন তার খোজ নিয়েছেন?

দয়া করে লোক দেখানো শ্রদ্ধা না জানিয়ে ব্যক্তিত্বের টানে মানবতার টানে আব্দুল মালেক শহিদুল্লাহর মত আরও যত ভাষা সৈনিক জীবিত আছে তাদের খুঁজে বের করুন তাদের যথাযথ ব্যবস্থা গ্রহণ করুন।

(৫২ এর ভাষা আন্দোলনে শহীদ হওয়া সকলের আত্মার শান্তি কামনা করি, সেই সাথে যারা এখনো জীবিত তাদের সঠিক ও সুন্দরভাবে বেচে থাকার জন্য মহান স্রষ্টার দরবারে দুহাত তুলে ফরিয়াদ জানাই-আল্লাহ তাদেরকে ভালো রাখো,সুস্থ রাখো,সুন্দর রাখো)