ত্রিশালে সাইমা সেমাই ফ্যাক্টরি অস্বাস্থ্যকর ,মোবাইল কোর্টের জরিমানা

আনোয়ার সাদত জাহাঙ্গীরঃ  ত্রিশাল পৌরসভার সাইমা সেমাই ফ্যাক্টরিতে উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান, ত্রিশাল ও তরিকুল ইসলাম সহকারী কমিশনার (ভূমি), ত্রিশালের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় সাইমা সেমাই ফ্যাক্টরিতে অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই উৎপাদন ও প্যাকেটজাত সহ নানা অনিয়মের কারণে সহকারী কমিশনার (ভূমি), ত্রিশাল ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কর্তৃক  ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুসারে ৪০,০০০ টাকা অর্থদণ্ড অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। অর্থদন্ডের টাকা তাৎক্ষণিক আদায় করা হয়। প্রতিষ্ঠানটি পৌরসভার পোড়াবাড়ি রোডস্থ চড়পাড়ায় মানুষের নাকের ডগায় বসে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন পণ্য প্রস্তুত করে আসছিল।

যেসব অনিয়ম পরিলক্ষিত হয়-  কর্মীরা স্বাস্থ্যবিধি না মানা, মাস্ক বা গ্লাভস ব্যবহার না করা। সেমাইয়ের খামির উন্মুক্তভাবে রাখার ফলে তাতে ময়লা ও পোকা থাকায়। সেমাইয়ে ব্যবহৃত ডালডা নোংরা এবং  তাতে ময়লা জমে থাকা। কারখানার ভিতর ও তার আশেপাশের পরিবেশ নোংরা ছিল যা খাদ্যদ্রব্য উৎপাদনের জন্য উপযোগী  নয় এবং জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এসকল দিক বিবেচনায় নিয়ে ক্রেতাদের অর্থহানী ও স্বাস্থ্যহানী রোধকল্পে সাইমা সেমাই ফ্যাক্টরির ম্যানেজারকে মো: তরিকুল ইসলামকে জরিমানা করা হয়।এবং কারখানা কর্তৃপক্ষ অতি দ্রুত কারখানায় উপযুক্ত ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করবে বলে জানান।

র‍্যাব-১৪, ময়মনসিংহ এর একটি চৌকস টিম মোবাইল কোর্টে সহায়তা প্রদান করে। তরিকুল ইসলাম জানান,জনস্বার্থে ও জনস্বাস্থ্য সুরক্ষায় মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।