ত্রিশালে স্বেচ্ছাসেবীদের সাহায্যে অজ্ঞাত লাশ হস্তান্তর করল ইউএনও

মোঃ আসাদুল ইসলাম মিন্টুঃ ময়মনসিংহের ত্রিশালে পথশিশু কল্যাণ ফাউন্ডেশন ত্রিশাল শাখার উদ্যোগে গত ১৫ই আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার বর্গের স্মরণে পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দোয়া ও মধ্যভূজের আয়োজন করে।অনুষ্ঠানের শেষদিকে আনুমানিক বিকেল পাঁচটায় পথশিশু কল্যাণ ফাউন্ডেশন এর ভলান্টিয়ার দের নিকট খবর আসে যে, “এক বৃদ্ধ লোক মোটরসাইকেল দূর্ঘটনার শিকার হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে।

অবস্থা অতিরিক্ত খারাপ হওয়ায় উন্নত চিকিৎসার জন্য দ্রুত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন পড়ে।কিন্তু লোকটির পরিবারের কোন সন্ধান না মেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় রয়েছে ।”-এমন খবরের ভিত্তিতে পথশিশু কল্যাণ ফাউন্ডেশন এর সহ-অর্থসম্পাদক তানজিনা আক্তার মুন্নি,সংগঠন কর্তৃক পরিচালিত অদম্য স্কুল -১৬এর সহকারী পরিচালক মোঃ মাসুদ খান এবং সহ-হাসির খাবার সমন্বয়ক নাদিরুজ্জামান হৃদয় হাসপাতালে ছুটে যান।গিয়ে ঘটনার সম্পূর্ণ সত্যতা পায় এবং পথশিশু কল্যাণ ফাউন্ডেশন এর সহ-প্রোগ্রাম সম্পাদক জিন্নাত কাওসারের মাধ্যমে গাড়ির ব্যবস্থা করে জিন্নাত কাওসার, মাসুদ খান এবং নাদিরুজ্জামান হৃদয় অজ্ঞাতনামা লোকটিকে নিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে যায়।এবং উন্নত চিকিৎসার ব্যবস্থা করেন।

পরবর্তীতে চিকিৎসার খরচ চালাতে সমস্যা সৃষ্টি হওয়ায়,যে ব্যক্তি বাইক এক্সিডেন্ট করে, তার আত্মীয়ের সাথে যোগাযোগ করে, সম্পূর্ণ চিকিৎসার খরচ তারা বহন করবে এই শর্তে পথশিশু কল্যাণ ফাউন্ডেশন এর ভলান্টিয়াররা তাদের নিকট হস্তান্তর করে। পরবর্তীতে সংগঠনটির সাধারণ সম্পাদক এম.এ.এ মানিক এবং সহ-অর্থসম্পাদক তানজিনা আক্তার মুন্নি তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ বজায় রাখে।এবং লোকটির সর্বশেষ খবর নিতে থাকে।পরে আরও উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন হলে সেখানে নিয়ে যায়,সেদিনই ঢাকা মেডিকেলে অপারেশন করা হয়।

অপারেশন এর পর আর জ্ঞান ফিরে নি,পরে অজ্ঞান অবস্থায়-ই গতকাল মারা যায়। এর মাঝে পথশিশু কল্যাণ ফাউন্ডেশন এর ভলান্টিয়াররা সর্বাত্মক চেষ্টা করে লোকটির পরিচয় পাওয়ার জন্য। এই বিষয়ে পথশিশু কল্যাণ ফাউন্ডেশনকে ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোস্তাফিজুর রহমান সর্বাত্মক সহযোগিতা করে।

অবশেষে আজ লোকটির পরিচয় পাওয়া যায়।জানা যায় লোকটির নাম সাদেক হোসেন খোকা।তিনি নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার নাওরা গ্রামের বাসিন্দা।ত্রিশালের বগার বাজার মেয়ের বাড়ি বেড়াতে এসেছিলো।পরে এখানে মোটরসাইকেল এর সাথে সড়ক দুর্ঘটনার শিকার হয়।পরবর্তীতে পথশিশু কল্যাণ ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক এম.এ.এ মানিকের সাথে লোকটির ভাতিজা হৃদয় আহমেদ যোগাযোগ করলে, লাশ গ্রহণের জন্য সার্বিক সহযোগিতা করে সাধারণ সম্পাদক এম.এ.এ মানিক।

আজ দুপুরের দিকে তারা লাশ নারায়ণগঞ্জ নিয়ে যায় এবং বাদ আছর জানাজার নামাজ অনুষ্ঠিত হবে বলে জানান। লোকটির পরিচয় পাওয়ার ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করে পথশিশু কল্যাণ ফাউন্ডেশন এর সভাপতি মাহমুদুল হাসান,সাংগঠনিক সম্পাদক রাকিবুল হাসান রাকিব ,টীম আলী ইউসুফ এর স্বেচ্ছাসেবক রায়হান আকন্দ,ত্রিশাল হেল্পলাইন এর সাধারণ সম্পাদক ইমামুল হাসান রিয়াদ প্রমুখ।

এছাড়াও অন্যান্য সেচ্ছাসেবী সংগঠনের অনেক সেচ্ছাসেবক তাদের ব্যক্তিগত ফেইসবুক একাউন্ট ও বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের গ্রুপে পোস্ট করেও বিভিন্নভাবে সাহায্য করে।