ত্রিশালের পোড়াবাড়িতে জমি দখলে নিতে ভাঙচুর লুটপাটে’র অভিযোগ

ষ্টাফ রিপোর্টারঃ ময়মনসিংহের ত্রিশালে চাঁদা না পেয়ে জোর’পূর্বক জমি দখলে নিতে পরিকল্পিত হামলা চালিয়ে ভাঙচুর লুটপাটে’র অভিযোগ উঠেছে। রবিবা’র (৩০ অক্টোম্বর) বেলা প্রায় ১২ঘটিকা’র দিকে  উপজেলা’র মঠবাড়ী ইউনিয়নের পোড়াবাড়ি বাজারস্থ  এলাকা’র নিরীহ বারেকে’র বসতবাড়িতে এ ঘটনা ঘটে। এসময় বাড়ী’র বাউন্ডারি ওয়াল ভাঙচুর করাসহ ঘরে থাকা মালামাল লুট করে নিয়ে যায় হামলা’কারীরা। এতে লক্ষাধিক  টাকা’র ক্ষয়ক্ষতি হয়েছে। এঘটনায় ভুক্তভূগী বাড়ী’র মালিক আব্দুল বারেক জ্ঞান হারিয়ে অজ্ঞান হয়ে পড়লে  স্থানীয়’রা পানি ঢেলে তাকে জ্ঞান ফিরে, পরে স্থানীয় পল্লী ডাক্তার দ্বারা প্রাথমিক চিকিৎসায় সুস্থ করেন। এব্যাপারে ত্রিশাল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানান ভুক্তভোগী বারেক।

অভি’যোগকারী পোড়াবাড়ি এলাকা’র মৃত রুস্তম আলী’র পুত্র আব্দুল বারেক জানায়- পোড়াবাড়ি মৌজায় বাজারে একপাশে ২৪৫  ও ২৪৬ দাগে পুরাতন ৫৩৭ দাগে স্থানীয় দাতা আব্দুল মজিদ ও আলম মিয়া গং দের নিকট থেকে প্রায় ২০বছর পুর্বে ২৫শতাংশ জমি ক্রয় করেন তিনি। ক্রয়কৃত সম্পত্তিতে আব্দুল বারেক ঘরবাড়ী ও মার্কেট নির্মাণ’সহ বিভিন্ন ফসলী চাষাবাদ করে ভোগ দখল করে আসছে। পোড়াবাড়ি বাজারে’র নিকটস্থ এই জমির মুল্য বৃদ্ধি পাওয়া’য়  উক্ত জমিতে ভাগ বসাতে দীর্ঘদিন যাবৎ বিভিন্ন কৌশল করে আসছেন  অলহরী দুর্গাপুর এলাকার মৃত আফাজ নায়েবের পুত্র  আলমগী’র কবির হারুন, পোড়াবাড়ি’র আব্বাস আলীর পুত্র আব্দুল হাকিম,মৃত যাদব ঋষির পুত্র দুলাল ঋষি গংরা। এনিয়ে একাধিকবার গ্রাম্য শালিস হলেও অভিযুক্তরা জমির মালিকানার কোন কাগজপত্র বা প্রমাণাদি উপস্থাপন করতে না পারায় শালিসি গণ্যমা’ন্যরা আব্দুল বারেক পক্ষে রায় দেন।

এদিকে ক্রয় করা ২৫শতক জমির একক মালিক হয়ে বাসাবাড়ি, দোকানপাট করা, পুকুর খনন ও বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে একটি পরিপূর্ণ বসতবাড়ি’তে পরিনত করে তুলেন আব্দুল বারেক।

আব্দুল বারেক তার অভি’যোগে আরো বলেন- প্রতিপক্ষ’রা শালিসে জমির কাগজ পত্র দেখাতে না পেরেও জমি ছাড়তে  আমাকে প্রতি’নিয়ত হুমকি দিয়ে আসছিলো।গত ১০/১২দিন পুর্বে অভিযুক্তরা আমার কাছে চাঁদা চেয়ে বলেছিলেন এখানে থাকতে হলে তাকে মোটা অংকে’র অর্থ চাঁদা দিতে হবে। আমি তাদের দাবীকৃত চাঁদা দিতে অস্বীকা’র করায় ক্ষিপ্ত হয়ে গত ৩০শে অক্টোব’র বেলা ১২টার দিকে আলমগী’র কবির হারুন, আবদুল হাকিম, দুলাল ঋষির নেতৃত্বে ৩০/৪০জনের একটি সন্ত্রাসী চক্র তার বাড়ী’তে অনাধিকা’র ভাবে ঢুকে বাড়ী ঘরে হামলা ভাংচুর ও লুটপাট চালায়। তারা আব্দুল বারেকে’র বাড়ীর পাকা ওয়ালের প্রাচীর ভাংচুরসহ বসত বাড়ীতেও ভাংচুর চালায়। এসময় তারা অস্ত্র শস্ত্র নিয়ে বসত ঘরে এলো’পাতাড়ি কুপিয়ে ক্ষতবিক্ষত করেন।

এ বিষয়ে মঠবাড়ী ইউনিয়ন পরিষদে’র সাবেক মেম্বার আব্দুল মোতালেব  বলেন, জমি নিয়ে দু’পক্ষের মধ্যে দীর্ঘদিনে’র বিরোধ চলমান ছিল,তবে বারেক ক্রয় সুত্রে এই জমির প্রকৃত মালিক,তারা জমির দাবী করলেও এনিয়ে কয়েক’বার শালিস দরবার হলেও অভিযুক্তরা কোন কাগজ’পত্র দেখাতে পারেননি। জোরপূর্বক জমি দখল করার চেষ্টা করছে বলেও তিনি জানান।

স্থানীয় জৈন উদ্দিনে’র পুত্র আব্দুল খালেক ও মন্তাজ আলী’র পুত্র হাবিবু’র রহমান জানান-জমির প্রকৃত মালিক বারেক। সে এই জমি সাবকাওলা মুলে ক্রয় করে বিগত প্রায় ২০ বছর যাবৎ বসবাস করছে। পোড়াবাড়ি বাজারে আরো একাধিক ব্যবসায়ীরাও জানান আমরা জানি জমির প্রকৃত মালিক বারেক। হঠাৎ করে তারা কোন সুত্রে জমির মালিকানা দাবী করছে তাদের একই প্রশ্ন। একজন বললেন-আলমগীর কবির হারুন আওয়ামী লীগে’র নেতা, আর বারেক নীরীহ লোক, দলীয় ক্ষমতা আছে বলে নীরীহ বারেকে’র উপর প্রভাব খাটানো হচ্ছে।

মঠবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল কদ্দুস মন্ডল বলেন, বিরোধে লিপ্ত উভয় পক্ষকে নিয়ে একাধিক শালিস দরবার হয়েছে।  তাদে’র মধ্যে সম্পত্তি  নিয়ে নিয়ে বিরোধ হলেও দখল ও দলিলমুলে বারেক জমি’র প্রকৃত মালিক। দুপক্ষে’র  বিরোধ নিস্পত্তি’র জন্য এর আগে আমাদের বর্তমান উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম নিজেও ভূমিকা রেখেছেন। তিনি একজন ‘আমিন’পাঠিয়ে জমির মাপযোগও করেছেন।

তবে উপজেলা আওয়ামী লীগে’র সভাপতি আবুল কালাম জানান- ঘটনাটি সমাধানে’র লক্ষে আমি একজন আমিন কে পাঠিয়েছিলাম তবে আমিন সেখানে গিয়ে কি করে আসছে সেই বিষয়ে আমি আর কিছু জানিনা।

অভিযোগে’র তদম্তকারী কর্মকর্তা এএসআই ইসমাইল হোসেন এর সাথে যোগাযোগ করলে তিনি জানান-ঘটনার তদন্তে গিয়ে আমি দু’পক্ষকে কাগজপত্র নিয়ে মঙ্গলবার থানায় যোগাযোগ করতে বলেছিলাম,তবে ওসি স্যার অসুস্থ থাকায় তাদের না করা হয়েছে পরবর্তীতে ডেকে  তাদের কাগজ পত্র দেখে স্যার প্রয়োজনীয় সিদ্ধান্ত দিবেন।