জোটের শরিকদের জন্য ৭০ আসন রাখার চিন্তা আ.লীগের

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে বর্তমান জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) এবং ১৪-দলীয় জোটের শরিকদের সঙ্গে আসন বণ্টন নিয়ে সমঝোতার কার্যক্রম শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শরিকদের কাকে কত আসন দেওয়া হতে পারে, সে ব্যাপারে একটা প্রাথমিক রূপরেখাও তৈরি করা হয়েছে। তাতে জাপাসহ শরিকদের জন্য ৭০টির মতো আসন রাখা হয়েছে বলে সরকারি দলের উচ্চপর্যায়ের সূত্র জানিয়েছে।

সূত্রটি আরও জানায়, এরই মধ্যে নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভা গঠনের প্রস্তুতিমূলক কাজও শুরু করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি এই মন্ত্রিসভার আকার ২৫ থেকে ৩০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে। সংসদে প্রতিনিধিত্ব নেই—এমন কেউ মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন না, এখন পর্যন্ত এটা চূড়ান্ত। তবে এই মন্ত্রিসভা চূড়ান্ত রূপ দেওয়ার আগে জোটসঙ্গী এবং সংসদে প্রতিনিধিত্ব রয়েছে—এমন দলগুলোর সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা করবেন প্রধানমন্ত্রী।

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা আছে। এর মধ্যে সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা, ড. কামাল হোসেনের গণফোরামসহ কয়েকটি রাজনৈতিক দল সরকারবিরোধী বৃহত্তর ঐক্য গড়ে তোলার চেষ্টা করছে। এই ঐক্য প্রক্রিয়ায় বিএনপিও শামিল হতে চায়। বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটও বৃহত্তর ঐক্যের বিষয়ে একমত হয়েছে। এ অবস্থায় সরকারি দল আওয়ামী লীগও জোট সম্প্রসারণ ও নির্বাচনী মিত্র বাড়ানোর পরিকল্পনা নিয়েছে।- প্রথম আলো।