শেখ তামীমের সভাপতিত্বে ক্রাইসিস ম্যানেজমেন্ট সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ

শেখ তামীমের সভাপতিত্বে স্ক্রাইসিস ম্যানেজমেন্ট সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ

কাতারের মহামান্য আমির শেখ তামিম বিন হামাদ আল-থানী আজ করোনা ভাইরাস বিস্তার মোকাবিলার অগ্রগতি এবং পূর্বসূচী ব্যবস্থা গ্রহণের বিষয়ে সঙ্কট ব্যবস্থাপনার জন্য সুপ্রিম কমিটির একটি সভায় সভাপতিত্ব করেন। বৈঠকে অনেক সিদ্ধান্ত গৃহীত হয়, যা নিম্নরূপঃ

  • দোহার সমস্ত আগত ফ্লাইটগুলি বুধবার, ১৮ ই মার্চ থেকে ১৪ দিনের জন্য বন্ধ করা হবে, (কার্গো এবং ট্রানজিট ফ্লাইট ব্যতীত এবং যে কোন কাতারি নাগরিক বিশ্বের যে কোনও গন্তব্য থেকে ১৪ দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারানটাইন হয়ে আসলে)
  • দেশের বাইরে অবস্থিতকাতারি শিক্ষার্থীদের বিষয়ে তাদেরকে পরামর্শ দিয়েছেন যে তারা যেন অধ্যয়নরত দেশের নীতিমালা মেনে চলে এবং কাতারের দূতাবাসগুলি তাদের কাতারে ফিরে আসার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুবিধাসহ প্রয়োজনীয় যে কোনও পরিষেবা সরবরাহ করবে।
  • কাতারের নাগরিক এবং বসবাসকারীদের আগামীতে ভ্রমণ এড়ানোর আহ্বান জানানো হয়।
  • আজ রাত রাত দশটা থেকে মেট্রো ও কারওয়া বাসসহ সমস্ত গণপরিবহন বন্ধ থাকবে।
  • ৫৫ বছরের বেশি বয়সী কর্মচারী, গর্ভবতী মহিলা এবং ডায়াবেটিস, হার্ট এবং কিডনি রোগ এবং স্ট্রেসের মতো দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন তাদের ঘর থেকে কাজ করার অনুমতির দেয়ার নির্দেশ হয়।
  • সরকারী বিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীরা ২২ শে মার্চ, ২০২০ রবিবার থেকে দূরবর্তী শিক্ষা (distance learning) শুরু করবে এবং এক থেকে এগারো গ্রেডের শিক্ষার্থীরা অবিচ্ছিন্ন মূল্যায়ন ব্যবস্থার (continuous evaluation system) অধীনে থাকবে। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা যথাসময়ে তাদের পরীক্ষা সদর দফতর বোর্ডের সিদ্ধান্ত মত দেবে, যা পরবর্তী সময়ে ঘোষণা করা হবে।
  • বেসরকারী স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলি একাডেমিক ক্যালেন্ডার এবং তাদের জন্য অনুমোদিত মূল্যায়ন পদ্ধতি (approved evaluation systems) অনুযায়ী দূরবর্তীভাবে অধ্যয়ন (distance learning) শুরু করে।
  • অর্থনৈতিক ও আর্থিক খাতের সাথে সম্পর্কিত সিদ্ধান্তগুলির নিম্নরূপঃ

ক. বেসরকারী খাতকে এই অর্থবছরে ৭৫ বিলিয়ন রিয়াল আর্থিক ও অর্থনৈতিক প্রণোদনা সরবরাহ করবে সরকার।

খ. কেন্দ্রীয় ব্যাংক তফসিলি ব্যাংকগুলিকে বেসরকারী খাতের ঋণ ছয় মাস মেয়াদের জন্য স্থগিত করতে উত্সাহিত করার জন্য ব্যবস্থা গ্রহণ করবে।

গ. কাতার উন্নয়ন ব্যাংককে সমস্ত ঋণ গ্রহীতার কিস্তি ছয় মাসের জন্য স্থগিত করতে নির্দেশ দেয়া হয়েছে।

ঘ. স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ বাড়ানোর জন্য ১০ বিলিয়ন রিয়াল সরকারী তহবিলের নির্দেশনা।

ঙ. কেন্দ্রীয় ব্যাংকে দেশে পরিচালিত ব্যাংকগুলিতে অতিরিক্ত তরলতা সরবরাহের জন্য ছয় মাসের জন্য খাদ্য ও চিকিত্সার পণ্যে শুল্ক ছাড় দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে তবে শর্ত থাকে যে এটি ভোক্তাদের বিক্রয়মূল্যের প্রতিফলিত হতে হবে।

চ. আতিথেয়তা এবং পর্যটন খাত (Hospitality and tourism sector), খুচরা খাত, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত, বাণিজ্যিক কমপ্লেক্স থেকে ছয় মাসের জন্য বিদ্যুৎ ও পানির বিলের অব্যাহতি (ভাড়াটেদের এবং সরবরাহ এলাকায় সেবা ছাড় প্রদানের বিনিময়ে)