পেপ্যাল নাটক!!! তথ্য প্রতিমন্ত্রীর ফেসবুক স্ট্যেটাসে জনগণের ক্ষোভের ঝড়

অবশেষে তথ্য প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ফেসবুক পেইজে জানান, পেপ্যাল নয় বরং এর সহযোগী প্রতিষ্ঠান জুম আসছে বাংলাদেশে, এবং ১৯ অক্টোবর এর কার্যক্রম চালু হচ্ছে, যদিও জুম বাংলাদেশে ২০১৫ থেকেই সক্রিয়।আর এতেই ক্ষোভে ফেটে পড়ে টক বোদ্ধা জনগন। মাননীয় প্রতিমন্ত্রীর ফেসবুক স্ট্যেটাসটি তুলে ধরা হল

“#১৯ অক্টোবর কি পেপ্যাল নাকি জুম চালু হচ্ছে?

PayPal Holdings, Inc বিশ্বের বৃহত্তম ইন্টারনেট ভিত্তিক পেমেন্ট কোম্পানি । পেপ্যালের জুমের এর মাধ্যমে দ্রুত, সহজ এবং নিরাপদ পদ্ধতিতে আন্তর্জাতিকভাবে আর্থিক লেনদেন, মোবাইল লোড এবং বিল প্রদান করা যায়। আমরা যেমন গুগলের ই-মেইল সার্ভিস জিমেইল ব্যবহার করি, তেমনি পেপ্যালের লেনদেন সুবিধাগুলোও জুমের মাধ্যমে করা য়ায়।
১৯ অক্টোবর আমরা পেপ্যালের জুম সার্ভিস উদ্বোধন করার মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল ট্রানজেকশনে এক নতুন দিগন্তের সূচনা হবে। এতে করে দেশের বাইরের পেপ্যাল একাউন্টধারী সহজেই তার একাউন্ট থেকে সরাসরি বাংলাদেশী জুম গ্রাহকের একাউন্টে অর্থ পাঠাতে পারবেন(ইনবাউন্ড)।

#যে কোন পেপ্যাল একাউন্টধারী কি বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন?

– ইউএসএ-তে পেপ্যালের যে কোন একাউন্টধারী বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।
– এক্ষেত্রে প্রেরকের অবশ্যই ইউএসএ-তে ব্যাংক একাউন্ট থাকতে হবে। ভূয়া একাউন্ট প্রতিরোধ করার জন্য প্রেরকের ডেভিট বা ক্রেডিট কার্ডের তথ্য পেপ্যাল একাউন্টের সাথে সংযুক্ত থাকতে হয়।

#গ্রাহকের একাউন্টে টাকা আসতে কত সময় লাগবে?

– কিছু কিছু ব্যাংক যেমন সোনালী ব্যাংকে ২ ঘণ্টার মধ্যে টাকা জমা হবে (ব্যাংকিং সময়ে), কিছু কিছু ব্যাংকে তা ৪০ মিনিটের মধ্যেই হবে। আর যে সকল ব্যাংকের সাথে পেপ্যাল জুমের সরাসরি চুক্তি নেই, সে সকল ব্যাংকে টাকা জমা হতে ১-২ দিন সময় লাগতে পারে। কিছু কিছু ব্যাংক এই জমাদান প্রক্রিয়া দ্রুততার সাথে সম্পাদন করার জন্য কাজ করছে।

#প্রতি লেনদেনে কি পরিমাণ ফি লাগবে?
প্রতিবার লেনদেনে $ ১,০০০ পর্যন্ত মাত্র $ ৪.৯৯ ফি লাগবে। $ ১,০০০ এর ওপর লেনদেনের ক্ষেত্রে কোন ফি নেই।

# লেনদেন কি শুধু পেপ্যালের ইউএসএ’র গ্রাহকরা করতে পারবেন?
হ্যাঁ, প্রাথমিকভাবে শুধু ইউএসএ’’র গ্রাহকরাই অর্থ পাঠাতে পারবেন। আগামী বছর থেকে এ তালিকায় আরও নতুন নতুন দেশ সংযুক্ত হবে।

#প্রতিবারের লেনদেনে টাকা পাঠানোর সর্বোচ্চ সীমা কতো?
প্রতি লেনেদেনে সর্বোচ্চ $ ১০,০০০ পাঠাতে পারবেন।

#দেশে কি পেপ্যাল ওয়ালেট সেবা চালু হচ্ছে?

না। একজন বাংলাদেশী বাংলাদেশে বসে এখনো পেপ্যাল ওয়ালেট একাউন্ট খুলতে পারবে না [এ প্রক্রিয়ায় জড়িত সকল অংশীজন(স্টেকহোল্ডার) এর সমন্বয়ের মাধ্যমে দেশ থেকে টাকা পাঠানোর আইনগত বাধাগুলো দূর না করা পর্যন্ত ওয়ালেট সেবা দেয়া যাবে না]।তবে গ্রহীতার একাউন্ট না থাকলেও তিনি বাংলাদেশ ব্যাংকের “বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক(বিইএফটিএন)” ব্যবহার করে ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা গ্রহণ করতে পারবেন।”

আর এতে করা কিছু কমেন্ট-

  • Mahmudul Haq লাইনে আসতেছে উনি !! স্পষ্ট বলেন পেপ্যাল আর জুম এক না, পেপ্যাল এর একটা সার্ভিস মাত্র জুম, যেটা দিয়ে পেপালের অল্প কিছু কাজ করা যাবে .. আপনি মন্ত্রী হবার বহু আগে আমরা ফ্রীলান্সিং করে আসছি ..রসায়ন রে ভূগোল বুঝতে গেলে কিন্তু ইজ্জত কমবে বই বাড়বেনা,, আওয়ামী লীগ আর তাঁতি লীগ যেমন এক না তেমনি পেপ্যাল আর জুম ও এক না, মূল প্রতিষ্ঠানের সহযোগী মাত্র !!!
  • Shorifull Islam Ratan জুম তো আগে থেকেই ছিল। এত রং চং মাখিয়ে কাককে ময়ূর হিসেবে উপস্থাপনের কী খুব বেশি দরকার ছিল?
    আমরা যারা অনলাইন সেক্টরে আছি, তারা এসবের পার্থক্য খুব ভাল করেই বুঝি।
    আপনাদের উচিত ব্যর্থতা স্বীকার করে নিয়ে সবার কাছে ক্ষমা চাওয়া।
    জনপ্রিয়তা বাড়াতে গিয়ে কতটা নিচে নেমে যাচ্ছেন সেটা আপনাদের কাছ থেকে আশা করি না।
  • সজীব হোসেন স্যার কি বলবো ভেবে পাচ্ছি না। আপনার সম্পূর্ণ বক্তব্য পড়লাম। আপনার লজ্জ্যা লাগছে কিনা জানি না। কিন্তু আপনার বক্তব্য পড়ে আমার নিজেরই লজ্যা লাগছে।
    Paypal is Paypal. Xoom never can’t be a alternative for PayPal.
    #Shame ICT Ministry Division.
  • Shahriar Kabir পেপাল প্রতিষ্ঠিত হয়েছিল ১৮বছর আগে। ১৮ বছর পরেও আমাদের নীতিমালা হলনা এটার সার্ভিস নেয়ার। কিভাবে বাংলাদেশ সরকার আর তার আমলারা কল্পনা করে বাংলাদেশে একদিন পেপাল, ফেসবুক, গুগোলের মত প্রতিষ্ঠান গড়ে উঠবে?
    সবসময় মনে হয় বাংলাদেশ খুঁড়িয়ে খুঁড়িয়ে চলার একমাত্র কারণ সরকারী কর্মকর্তাগুলা। এরাই সমস্ত উন্নয়ন বাধাগ্রস্ত করে।
    পৃথিবীতে মাত্র দুইটা দেশে পেপালের সার্ভিস নাই। বাংলাদেশ আর পাকিস্তান। পাকিস্তানের সাথে আমাদের নাম আছে ভাবতেই নিজের প্রতি ঘৃণা চলে আসে।
  • Muntasir Are Rahi ব্যাংক একাউন্ট/কার্ড থাকলেই জুম দিয়ে সরাসরি ব্যাংক এ টাকা পাঠানো যায়। এর জন্য পেপাল একাউন্ট লাগেনা। মাননীয় মন্ত্রীজি, পেপাল ও জুম সম্পর্কে নিজের জ্ঞান ক্লিয়ার করুন আগে। অন্যথায় এটা আমাদের জন্য লজ্জাজনক যে আমাদের প্রযুক্তি মন্ত্রী এরকম বাচ্চাদের মত কথা বলছেন।
  • Maminul Islam কি বুঝাতে চাইছে হ্যা। জুম দিয়ে পেপাল তাই না! পলক ভাইয়ের মাথা ঠিক আছে, কিন্তু মানুষের মাথা নষ্ট করছে। আপনি শুধু LEDP শিক্ষার্থীদের হ্যান ত্যান বুঝিয়ে ছেড়ে দিতে পারবেন। কিন্তু আমরা এত বোকা না, যা বুঝাবেন তাই বুঝে নিব।আপনার কথা কিছুটা হ্যাস্যকর। জুম দিয়ে পেপাল। মানে আপনি বুঝাতে চাইছেন স্কাইপি দিয়ে Windows তাই তো…