নকশা কাটা আসবাবের ধুলাবালি পরিষ্কার করবেন যেভাবে

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: শীতকালের পিঠা পুলি বা মিষ্টি রসের পায়েস তো এর আনন্দের বার্তাই দেয়। কিন্তু এর সাথে এই ঋতুতে ধুলাময়লাও আসে পাল্লা দিয়ে। ঘর সাজানোর উপকরণেই যদি ধুলাবালি লেগে থাকে তবে তা সৌন্দর্য নষ্টের পাশাপাশি ঘরের পরিবেশও অস্বাস্থ্যকর হয়ে ওঠে। আবার খাঁজকাটা ও নকশাকার আসবাবের পরিচ্ছন্নতা কিভাবে করা যায় আমরা অনেক সময় বুঝে উঠতে পারিনা। তাই এই অতি প্রয়োজনীয় বিষয়টি নিয়েই আমাদের আজকের এই লেখা।

কাঠের ও বাঁশের আসবাবে পানি লাগানো মোটেও ঠিক না তাই সুতি কাপড় বা বড় ব্রাশ দিয়ে ঝেড়ে দিতে হবে ধুলাবালি। ছোট নকশার জন্য ছোট ব্রাশ বা টুথব্রাশও ব্যবহার করতে পারেন। তবে বেশি ধুলার পরিমান বেশি হলে পানিতে ব্রাশ ভিজিয়ে পানি ঝেড়ে নিয়ে পরিষ্কার করা যেতে পারে।

নকশাযুক্ত লোহার সামগ্রী পরিষ্কারের ক্ষেত্রে ব্রাশে নারকেল বা সরিষার তেল ব্যবহার করুন। তবে অতিরক্ত তেল টিস্যু বা শুকনা কাপড়ে মুছে নিতে হবে। আর কাসা, তামা ও পিতলের জিনিস পরিষ্কারে লেবু বা তেঁতুল রস মিশ্রিত পানিতে ব্রাশ চুবিয়ে নিয়ে পরিষ্কার করতে হবে।

রুপার জিনিসের ক্ষেত্রে ব্রাশে ট্যালকম পাউডার দিয়ে পরিষ্কার করা ভাল। কাঁচ ও পাথরের জিনিস ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিতে হবে, বেশি ময়লা থাকলে ডিটারজেন্ট পানিতে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। আর পাথরের নকশাদার জিনিস শুকনা ব্রাশের সাহায্য পরিষ্কার করে নিতে পারেন। তবে যা দিয়েই পরিষ্কার করুন না কেন তা যেন লেগে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।