ধর্ষণের সংস্কৃতির বিরুদ্ধে জেগে উঠার ডাক

এটি  ২০২১, ভাবেন। ধর্ষণের শিকার হওয়া আমাদের ধর্ষণের সংস্কৃতির বিরুদ্ধে জেগে উঠার ডাক হিসাবে আরও কত নতুন ধর্ষণের ঘটনা উদ্ধৃত করার দরকার আছে?

ক্রিস্টিন অ্যাঞ্জেলিকা ড্যাসেরা যিনি তরুণ ফ্লাইট পরিচারিকা ছিলেন তিনি বন্ধুদের সাথে নতুন বছর উদযাপন করার জন্য মাকাতীর সিটি গার্ডেন হোটেলে গিয়ে ছিলেন , কেবল ১১ জন লোক তাকে ধর্ষণ ও খুন করার চেষ্টা করেছিল।তাদের মধ্যে তিন জন  ছিল ড্যাসেরার ঘনিষ্ঠ বন্ধু যার উপর  ড্যাসেরা নির্ভর করেছিলেন। অন্যরা তার কাছে অপরিচিত ছিল, কারণ তারা কেবল তার তিন বন্ধুর কাছেই পরিচিত ছিল।এই তিনজনের নাম হলেন রোমেল গালিদা, গ্রেগরিও অ্যাঞ্জেলো রাফায়েল ডি গুজম্যান এবং জন ডেলা সারনা।

ক্রিস্টিন ড্যাসেরার ধর্ষণ ও হত্যার ঘটনাটি হাইলাইট করে যে, কীভাবে ধর্ষণ বা কোনও যৌন নির্যাতনের কাজগুলি প্রায়শই পরিকল্পনা করা হয় আপন নিকটতম বন্ধুবান্ধব দ্বারা  ।আমাদের এই অত্যন্ত রক্ষণশীল সমাজে, মাতাল, উচ্চ বা সংক্রামিত মেয়েদের বিশেষত ‘ধর্ষণের দাবি’ হিসাবে দেখা হয়।ফিলিপিন্সের মাকাতী হোটেলের একটি রুমের খালি বাথটবে ড্যাসেরাকে অজ্ঞান অবস্থায় পাওয়া গিয়েছিল, যেখানে তিনি এবং তার বন্ধুরা নববর্ষ উদযাপন করছেন, পুলিশ ক্রাইটাইন অ্যাঞ্জেলিকা ড্যাসেরা (২৩) নামে এক ফ্লাইট পরিচারককে ধর্ষণ ও হত্যার অভিযোগ এনে ১১ জনকে অভিযুক্ত করেছে। ফিলিপাইন এয়ারলাইন্সের পরিচারককে পরে হাসপাতালে নিয়ে যাওয়ার পরে তাকে “তার যৌনাঙ্গে জীবাণু ও শুক্রাণু” আক্রান্ত করে মৃত ঘোষণা করা হয়। তার সমস্ত শরীর ও পায়ে ক্ষতচিহ্নগুলি ছিল।

মাকাটি সিটির পুলিশ প্রধান কর্নেল হ্যারল্ড ডিপোজিটার প্রকাশ করেছেন যে মৃত্যুর সময় ক্রিস্টিনের সাথে ছিলেন বলে ১১ জনকে অভিযুক্ত করা হয়েছিল। অভিযুক্তদের মধ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে তবে আটজন রয়েছেন।

কর্তৃপক্ষ ময়নাতদন্ত এবং বিষতত্ত্বের রিপোর্টের জন্য অপেক্ষা করায় এই চার্জগুলি অস্থায়ী ডিপোজিটার উল্লেখ করেছিলেন যে ১১ টি অভিযোগের মধ্যে “তাদের মধ্যে তিনটিই ডাসেরার বন্ধু ছিল। অন্যরা তার কাছে কার্যত অপরিচিত ছিল তারা কেবল তার তিন বন্ধুর কাছেই পরিচিতছিল,ডিপোজিটার উল্লেখ করেছিলেন। জাস্টিসফোর্ডক্রিস্টাইনডেসেরা প্রোটেক্টড্রঙ্কগার্লস মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রেন্ড হয়েছে কারণ এই মামলাটি ‘ধর্ষণসংস্কৃতি’র সর্বাত্মক, বিশ্বব্যাপী সমস্যাটিকে তুলে ধরেছে। মাতাল,উচ্চ বা সংক্রামিত মেয়েদের বিশেষত ‘ধর্ষণের দাবি’ হিসাবে দেখা হয়।

ডেসেরার মা শ্যারন একটি স্থানীয় নিউজ চ্যানেলের সাথে কথা বলেছিলেন যে তিনি তার মেয়েকে বন্ধুবান্ধব এবং সহকর্মীদের সাথে নববর্ষের উদযাপনেঅংশ নিতে দিয়েছিলেন কারণ তিনি তাদের প্রতি আস্থা রেখেছিলেন। ভুক্তভোগী তার পরিবারকে জানুয়ারী সকাল ১২ টার দিকে ফোন করেছিলেন।

বারো ঘন্টা পরে পরিবারটিকে হোটেলটিতে থাকা ক্রিস্টিনের বন্ধু জানিয়েছিলেন যে তিনি মারা গেছেন। ডেসেরার ধর্ষণ ও হত্যাকাণ্ড কীভাবে ধর্ষণের ঘটনা,ঘরোয়া সহিংসতা এবং নির্যাতনের ঘটনাগুলি প্রায়শই পরিকল্পনার শিকার হয় বা ভিকটিমের পরিবারের সদস্যদের দ্বারা নির্ধারিত হয়। এই বিষয়গুলি এখনই মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় চেতনায় উচ্চতর কারণ কেরি মুলিগান অভিনীত ‘প্রতিশ্রুতিবদ্ধ যুবা মহিলা ‘চলচ্চিত্রের কারণে, যা আধুনিক সময়ের “ধর্ষণ সংস্কৃতি” এর জন্য কোনও অজুহাত তৈরি করে না যা অপরাধীদের চেয়ে মহিলাদের উপর ধর্ষণের জন্য দোষ চাপিয়ে দেওয়ার চেষ্টা করে চলেছে ।