কাতারে বন্ধ করে দেয়া হয়েছে গুরুত্বপূর্ণ বেশ কিছু স্থান

কাতারে বন্ধ করে দেয়া হয়েছে গুরুত্বপূর্ণ বেশ কিছু স্থান

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: কাতারের স্বাস্থ্য মন্ত্রনালয় সকল নাগরিক ও অধিবাসীদের জনাকীর্ণ স্থান গুলো এড়িয়ে চলতে এবং আপাতত তাদের নিজেদের ও জন সাধারণের সুস্বাস্থ্যের জন্য সকল ধরনের সামাজিক অনুষ্ঠান স্থগিত রাখার আহবান জানিয়েছে।

করোনাভাইরাস (COVID-19) প্রতিরোধ ও নিয়ন্ত্রনের পদক্ষেপ হিসেবে কাতার সকারের গৃহিত সতর্কতামূলক পদক্ষেপের অংশ হিসাবে জন সাধারণের স্বাস্থ্য রক্ষার অংশ হিসাবে কাতারে সকল সিনামা হল, থিয়েটার, শিশুদের খেলার স্থান, জিম, বিয়ে-শাদীর হল এবং হোটেল মিলনায়তন ইত্যাদি বন্ধ ঘোষনা করা হয়েছে। আজ ১৩ই মার্চ ২০২০ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে।

মন্ত্রনালয় একই সাথে বয়স্ক ব্যক্তি এবং যারা রোগাক্রান্ত, তাদেরকে একান্ত প্রয়োজন ছাড়া বাহিরে বের না হওয়ার পরামর্শ প্রদান করেছে। কারণ এই সকল ব্যক্তি ভাইরাসে আক্রান্ত হওয়ার আশংকা বেশী রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রনালয় ভাইরাসের বিস্তারকে নিয়ন্ত্রনের জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ অব্যাহত রেখেছে এবং সকলকে ভাইরাস সংক্রমনের বিরুদ্ধে যত্নবান হওয়ার আহবান জানিয়েছে। সে জন্য বারবার নিজেদের হাত ধোয়া বা স্যানিটাইজার ব্যবহার করা, অসুস্থতার লক্ষণ রয়েছে এমন লোকদের থেকে কমপক্ষে ১ মিটার বা ৩ ফুট দূরত্ব বজায় রাখা, কাশি এবং হাঁছি দেয়ার সময় নিজের হাত নাক ও মুখে রাখা, ম্যাক্স বা টিস্যু পেপার ব্যবহারের পরামর্শ প্রদান করা হয়েছে।

এছাড়াও গত বৃহস্পতিবার প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছেঃ কাতারের জাদুঘর তাদের দর্শনার্থী ও কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বাধিক গুরুত্বপূর্ণ মনে করে। কাতারে করোনা ভাইরাস (COVID-19) সংক্রামন জনিত কারণে এবং প্রয়োজনীয় সতর্কতার উদ্দেশ্যে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দেশের সকল জাদুঘর ও ঐতিহ্যবাহী স্থাপনা গুলো দর্শকদের জন্য বন্ধ থাকবে।

একই সাথে জাদুঘর সংলগ্ন দোকান, ক্যাফে, রেস্তোরা, খেলার মাঠ ইত্যাদিও বন্ধ থাকবে। এর আওতায় জাতারের জাতীয় জাদুঘর, মাতহাফঃ আরব মিউজিয়াম অব মর্ডার্ণ আর্ট, মিউজিয়াম অব ইসলামিক আর্ট এবং ফায়ার স্টেশন জাদুঘর থাকবে।