কাতারে ‘ইসলামের দৃষ্টিতে সাংবাদিকতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


আমিনুল ইসলাম, কাতার::কাতারে বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘ইসলামের দৃষ্টিতে সাংবাদিকতা’ শীর্ষক সেমিনার ও বাংলাদেশ কমিউনিটির সম্মানে ইফতার মাহফিল রাজধানী দোহার বাণিজ্যিক এলাকা নাজমা মিষ্টি মেলা রেস্তোরাঁয় অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক আমিনুল হক। আর প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূতের প্রতিনিধি, বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব এ.কে.এম. মনিরুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন, কাতার বিশ্বাবিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ইশরাত হোসেন, এরাবিয়ান এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক নূরুল কবির চৌধুরী, কমিউনিটি নেতা মো: আবু সায়েদ, লোকমান হোসেন ও হাজী বাসার বাশার সরকার।

সেমিনারের বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন মাওলানা ইউসুফ নূর।প্রবন্ধের উপর আলোচনা করেন কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষক নাইমুল হক, বাংলাদেশ স্কুল ও কলেজের প্রভাষক আবদুল ওয়াকিল। স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন শামীম প্রবন্ধ উপস্থাপক, আলোচক ও অতিথিবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম।

সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি শরিফুল ইসলাম আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক জাকারিয়া আহমেদ খালিদ, সাহিত্য সম্পাদক আবু হানিফ রানা, প্রচার সম্পাদক হারুনুর রশিদ মৃধা, সদস্য সি এম হাসান, কে এম সুহেল, মোশারফ হোসেন জনি, ইমরান হাসান, শেখ ফারুক, শফিকুল ইসলাম তালুকদারসহ অন্যান্য সদস্যবৃন্দ। অনুষ্ঠানটি স্পন্সর করিছেন সালেহ আহমদ খোকন, নাজমুল হোসেন জাবেদ ও নজরুল ইসলাম ভূঁইয়া।

আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ইউসুফ পাটোয়ারী লিংকন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী শামীম, বাংলাদেশ ফ্রেন্ডস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ইকবাল আহমেদ রনি, সাধারণ সম্পাদক বাবুল গাজী, ফটিকছড়ি সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ইসমাইল মনসুর, ভোলা সমিতি সাংগঠনিক সম্পাদক বাবু খানসহ কমিউনিটির বিশিষ্টজনেরা।

যেকোনো তথ্য ও সংবাদকে বস্তুনিষ্ঠভাবে গণমাধ্যমে তুলে ধরা। নিজস্ব চিন্তা কিংবা দল-মতের রংচং মাখিয়ে সংবাদকে আংশিক বা পুরোপুরি পরিবর্তন করে উপস্থাপন করা কিছুতেই ইসলাম সমর্থিত নয়। কোনোরূপ সংযোজন-বিয়োজন ছাড়াই সংবাদ পরিবেশন করা এবং সংবাদের অঙ্গসজ্জায় কেবল নিরেট সত্যকেই তুলে ধরা। কাজেই সব ধর্ম-বর্ণ-জাতি-গোত্র-শ্রেণি-পেশার মানুষকে নিয়েই সংবাদ পরিবেশন করতে হবে। এ ক্ষেত্রে বিশেষ কোনো সম্প্রদায়কে প্রাধান্য দেওয়ার সুযোগ নেই। কোনো শক্তির কাছে মাথা নত না করে ভয়শূন্য চিত্তে সংবাদ পরিবেশন করাই ইসলামের মূল নীতি বলে জানান বক্তারা।