আজ ত্রিশাল মুক্ত দিবস।

আজ ৯ ডিসেম্বর। ত্রিশাল হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের ৯ই ডিসেম্বর ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার মুক্তিকামী জনতা রাত ব্যাপী পাক বাহিনীকে সম্মুখ যুদ্ধে পরাজিত করে বিজয় অর্জণ করে এবং স্বাধীন বাংলাদেশের পতাকা আনুষ্ঠানিক ভাবে উত্তোলন করে।

৮ই ডিসেম্বর রাত ১১ টার দিকে মেজর আফসার বাহিনীর যুদ্ধকালীন কমান্ডার শাহ আনছার উদ্দিন মাস্টারের নির্দেশে কোম্পানী কমান্ডার আঃ বারী মাস্টার একদল গেরিলা যোদ্ধানিয়ে ত্রিশাল থানার পাশে বয়ে যাওয়া সূতীয়া নদীর তীরে থানার ৪শত গজ দক্ষিনে মুক্তিযোদ্ধাদের নিয়ে ওৎ পেতে বসে থাকে। রাত আনুমানিক ১টার দিকে দক্ষিন ও পশ্চিম দিক দিয়ে আক্রমন শুরু করলে পাক বাহিনী ভীত হয়ে উঠে। পাক সেনারা কূলকিনারা না পেয়ে ভোর হবার আগেই জেলা সদরের দিকে পালিয়ে যায়। মুক্তিযোদ্ধাসহ এলাকার বীর বাঙালীরা ত্রিশাল থানা দখল করতে সক্ষম হয়।

ঐ দিন সকাল ৭টার সময় কোম্পানী কমান্ডার আব্দুল বারী মাস্টার মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে থানা প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করে। এ সময় থানা আওয়ামীলীগের সভাপতি ও মুক্তিযুদ্ধের সংগঠক জৈমত আলী মাস্টার মুক্তিযোদ্ধাদের সালাম গ্রহণ করেন। এ যুদ্ধে গিয়াস উদ্দিন নামে এক মুক্তিযোদ্ধা আত্মঘাতি বুলেটে নিহত হয়। এছাড়া পাক বাহিনীর ফেলে যাওয়া প্রচুর অস্ত্রগোলা বারুদ উদ্ধার করা হয়।