এশিয়া কাপে অধিনায়ক মাশরাফির ওয়ানডে অভিষেক!

ত্রিশাল প্রতিদিন ডেস্ক:: হেডলাইন দেখে চমকে যেতে পারেন অনেকেই।এশিয়া কাপে অভিষেক অধিনায়ক মাশরাফির?সেতো হয়ে গেছে ২০০৮ সালেই।সেই অভিষেকের পর প্রত্যেকেটি এশিয়া কাপেই ছিলেন মাশরাফি। তবে কি অধিনায়ক হিসেবে অভিষেক? সেই উপলক্ষও অতীত। দুই বছর আগে ঘরের মাঠে অধিনায়ক হিসেবে এই টুর্নামেন্টে অভিষেক ঘটেছে মাশরাফির। তাহলে কিসের অভিষেক?

মুল রহস্যটা এখানেই। ১৯৮৪ সালে যাত্রা শুরু করা এশিয়া কাপ সব সময়ই ছিল ওয়ানডে টুর্নামেন্ট। এর মধ্যে শুধু ২০১৬ সালের টুর্নামেন্ট টি-টোয়েন্টি সংস্করণে আয়োজন করা হয়েছিল। সেটি অবশ্য ওই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে। আর দুই বছর আগের সেই টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপেই অধিনায়ক হিসেবে অভিষিক্ত হন মাশরাফি। কিন্তু ওয়ানডে সংস্করণের এশিয়া কাপে ‘অধিনায়ক’ মাশরাফির এখনো অভিষেক ঘটেনি।

আরব আমিরাতেই ঘটবে মাশরাফির সেই অন্য রকম অভিষেক। আগামী বছর ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখে এবারের এশিয়া কাপের আয়োজন হচ্ছে ওয়ানডে সংস্করণে। আর অধিনায়ক হিসেবে এই ওয়ানডে সংস্করণের টুর্নামেন্টে প্রথমবারের মতো বাংলাদেশের নেতৃত্ব দেবেন মাশরাফি। এর সঙ্গে আরেকটি প্রথমও কিন্তু হাতছানি দিয়ে ডাকছে ‘নড়াইল এক্সপ্রেস’কে।

ওয়ানডেতে মাশরাফি বাংলাদেশের সর্বোচ্চসংখ্যক উইকেটশিকারি। আর মাত্র ৫ উইকেট পেলেই প্রথম বাংলাদেশি হিসেবে এই সংস্করণে আড়াই শ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন মাশরাফি। দলের কাছ থেকে দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি মাশরাফির সেই মাইলফলকটিরও অপেক্ষায় গোটা দেশ।