সানাইয়া অনির্দিষ্টকালের জন্য লকডাউন

সানাইয়া অনির্দিষ্টকালের জন্য লকডাউন

জাকারীয়া খালিদ:: কাতারে বুধবার রাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, কাতারের শিল্পাঞ্চল সানাইয়ায় লকডাউনের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়েছে। তবে এ সময়ে সানাইয়ায় খাদ্য সরবরাহ ও চিকিৎসা সেবা অব্যাহত থাকবে।

এছাড়া বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে, বৃহস্পতিবার ২ এপ্রিল থেকে কাতারের সব বেসকারি প্রতিষ্ঠানগুলোতে কর্মরত কর্মীদের মধ্যে ২০ ভাগ কর্মস্থলে উপস্থিত থাকবেন এবং বাকি ৮০ ভাগ বাসায় বসে কাজ করবেন। পাশাপাশি, সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান ও কর্মস্থলে অফিসের সময় সকাল সাতটা থেকে দুপুর একটা পর্যন্ত মোট ৬ ঘন্টা নির্ধারণ করা হয়েছে।

আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বিদেশি শ্রমিকরা কর্মস্থলে যাওয়ার সময় এক বাসে ধারণক্ষমতার অর্ধেক আসনসংখ্যক শ্রমিক বসবেন। এ বিষয়ে কঠিন নজরদারি করবে কাতার শ্রম মন্ত্রণালয়। পাশাপাশি আরও অনির্দিষ্ট কালের জন্য কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে সব ধরণের যাত্রীবাহী ফ্লাইটের আগমন বন্ধ থাকবে।

তবে কাতারি নাগরিক এবং কাতারে স্থায়ীভাবে থাকার অনুমতি পাওয়া বিদেশিরা ফিরতে পাবেন। এক্ষেত্রে যে দেশ থেকে তারা ফিরবেন, সেই দেশের দূতাবাসে আসার ৭২ ঘন্টা আগে জানাতে হবে এবং কাতারে আসার পর ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে। একইসাথে কাতার এয়ারওয়েজের ট্রানজিট ফ্লাইট এবং পণ্যবাহী কার্গো ফ্লাইটের আগমন অব্যাহত থাকবে।