সাকিবের বিরুদ্ধে আইসিসি এখনো অভিযোগই গঠন করেনি!

মো:নাজমুল ইসলাম,স্টাফ রিপোর্টার:
নিষিদ্ধ হচ্ছেন সাকিব! এমন খবরে তোলপাড় পুরো দেশ। প্রিয় খেলোয়াড়ের এমন নিষেধাজ্ঞা মানতে পারছেন না টাইগারভক্তরা। বিষয়টি নিয়ে মূলত সারাদিন তুমুল আলোচনা চলছেই। তবে এখনও সাকিবের বিরুদ্ধে অভিযোগই গঠন করেনি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

বিষয়টি নিয়ে ভারতের অনলাইন ইএসপিএন ক্রিকইনফো আইসিসির মাধ্যমে রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে,এ বিষয়ে এখনও তদন্ত চালিয়ে যাচ্ছে আইসিসি। কিন্তু এখন পর্যন্ত সাকিবের বিপক্ষে কোনো অভিযোগই গঠন করা হয়নি।

ফিক্সিং প্রস্তাব পাওয়ার পরও সে বিষয়ে কেনো আইসিসিকে জানায়নি-এ বিষয়ে এখনও তদন্ত চালিয়ে যাচ্ছে আইসিসি। কিন্তু এখন পর্যন্ত সাকিবের বিপক্ষে কোনো অভিযোগই গঠন করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে সাকিবের বিরুদ্ধে এখন আইসিসি কোন অভিযোগ গঠন করেনি। আইসিসি কিংবা তাদের দুর্নীতি দমন ইউনিট এ ব্যাপারে কিছু্ বলেনি। সাধারণত তদন্তাধীন কোনো ইস্যুতে আগে থেকে কিছুই জানায় না আইসিসি।

কোনো বিষয়ের তদন্ত সম্পন্ন হলে আইসিসি আকসু প্রথমে সেই প্রতিবেদন আইসিসির সবচেয়ে সিনিয়র আইন উপদেষ্টার কাছে পাঠায়। তিনিই চূড়ান্ত সিদ্ধান্ত দেন, ওই বিষয়ে অভিযোগ গঠন করা হবে কিনা।

অভিযোগ গঠনের পর অভিযুক্ত এটি মেনে নিতে পারেন অথবা এর বিরুদ্ধে আপিল করতে পারেন। যদি তিনি অভিযোগ স্বীকার করে নেন তাহলে এ বিষয়ে সংবাদ প্রকাশের আগেই তাকে নিষেধাজ্ঞা দেয়া হয়। আর তিনি যদি এটা নিয়ে আইনি লড়াইয়ে যেতে চান তাহলে একটি স্বাধীন ট্রাইব্যুনাল গঠন করা হয়।